Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কোথাও নেই আজহারউদ্দিন!

হায়দারাবাদের ডায়েরি

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামীম চৌধুরী, হায়দারাবাদ থেকে : ভারতের টেনিস সেনশেসন সানিয়া মীর্জা চিনিয়েছেন হায়দারাবাদকে এই প্রজন্মের ক্রীড়া প্রেমীদের। ব্যাডমিন্টন তারকা গোপীচাঁদ, সাইনা নেহওয়াল, রিও অলিম্পিকে রৌপ্য জয়ী পি ভি সান্ধুরাও হায়দারাবাদের অহঙ্কার। তবে তাদের আগেই হায়দারাবাদকে চিনেছে বিশ্ব। ভারতের ক্রিকেটকে আজ এতটা উচ্চতায় উঠিয়ে এনেছেন যারা, ক্রিকেটকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন, ভারতের ক্রিকেট সাফল্যের রূপকারদের সংক্ষিপ্ত তালিকায় আর একজনকে নিয়ে গর্ব করতে পারে হায়দরাবাদ। তিনি মোহাম্মদ আজহারউদ্দিন। ট্রেডমার্ক ফ্লিক শটে দিয়েছেন আনন্দ, পয়েন্টে অ্যাক্রোবেটিক ফিল্ডিংয়ে দিয়েছেন নুতন বিনোদন। টেস্ট অভিষেক থেকে টানা তিন টেস্টে সেঞ্চুরিতে করেছেন বিশ্বরেকর্ড, কি টেস্ট, কি ওয়ানডে ভারতের ক্রিকেট সাফল্যে গর্বিত অধ্যায় তার হাত দিয়েই হয়েছে রচিত। প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৩’শ ম্যাচ খেলার মাইলস্টোনে পা রেখেছেন তিনিই। তার অধিনায়কত্বে ৪৭ টেস্টে ১৪টিতে জিতেছে ভারত, ১৭৪টি ওয়ানডে ম্যাচে ভারতের জয়ের সংখ্যা সেখানে ৯০টি। ৯ সংখ্যাটা বড় অপয়া তার। একটি টেস্টের জন্য পূর্ণ হয়নি তার টেস্ট ম্যাচের সেঞ্চুরি, ১টি রানের জন্য পাননি ডাবল সেঞ্চুরির দেখা। ভারতের হয়ে দুই ফরমেটের ক্রিকেটে অধিনায়কত্বের এক দশক পূনণ করতে পারেননিÑতাও ১ বছরের জন্য। ফিক্সিংয়ের অভিযোগে অভিযুক্ত হয়ে হারিয়েছেন অনেক কিছু। এই অভিযোগে নিষেধাজ্ঞাদেশই তার জীবনে ফেলেছে বিরূপ প্রভাব। হায়দাবাদের প্রথম ক্রিকেট লিজেন্ডারি হয়েও তিনি নিন্দিত। হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের নির্বাচনে সভাপতি পদে প্রার্থীতা ঘোষণা করেও অংশ নিতে পারছেন না সেই নির্বাচনেÑতার মনোনয়নপত্র গৃহীতই হয়নি অ্যাসোসিয়েশনে। গত মাসের এই খবরটিতে আলোচনায় আসা আজহারউদ্দিনের করুণ ইমেজটাই প্রতিফলিত হয়েছে হায়দরাবাদে।

৬৫ হাজার দর্শকধারণ ক্ষমতাসম্পন্ন রাজিব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামের স্থাপত্যশৈলী স্বতন্ত্র বৈশিষ্ট্যে অনন্য হলেও হায়দারাবাদের ক্রিকেটকে বিশ্ব দরবারে হাজির করার নায়ক আজহারউদ্দিনের জায়গা হয়নি রাজিব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামে ! আজহারকে অনুসরণ করে ভি.ভি.এস লক্ষন পেয়েছেন তারকা খ্যাতি, স্টেডিয়ামের দুইটি প্যাভিলিয়নের একটির নামকরণ তার নামে। ভিআইপি গ্র্যান্ড স্ট্যান্ডটি সেখানে আর এক হায়দরাবাদী শিবলাল যাদবের নামে! স্টেডিয়ামের ৮টি গ্যালারি স্ট্যান্ডের কোথাও নেই আজহারের নাম। অথচ আছেন ৮ হায়দারাবাদি ক্রিকেটার মোহাম্মদ হুসেইন, গুল মোহাম্মদ, আববাস আলী, মনসুর আলী খান পতৌদি, আবিদ আলী, জয়ন্তলাল, পি কৃঞ্চমাচারি ও নরসিমা রাও এর নাম। স্টেডিয়ামের মূল ফটকের প্রবেশ মুখে হায়দারাবাদ থেকে ভারত ক্রিকেট দলকে সার্ভিস দেয়া ক্রিকেটারদের যে ছবি টানানো আছেÑসেখানেও খুঁজে পাওয়া গেল না আজহারউদ্দিনকে। কেউ হয়তোবা কারো নির্দেশে উঠিয়ে ফেলেছে আজহারউদ্দিনের ছবিÑ সারিবদ্ধ ছবি দেখে মনে হতেই পারে তা। ২০০০ সালে ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হয়ে হায়দারাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের চারপাশের বেষ্টনিও যে আজহারউদ্দিনের কাছে দুর্গম!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ