Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবি ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে কাজ করবে

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা অসা¤প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে আমাদের অনেক ঋণ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উচিৎ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজে অংশগ্রহণ করে দায়মুক্তি করা।
গতকাল সকালে ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ভিসি আরো বলেন, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন শিক্ষার্থীদের পারস্পরিক আত্মিক বন্ধন যেমন সুদৃঢ় করে তেমনি বিভাগের বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝেও তৈরি করে নতুন সেতুবন্ধন। ঢাবির প্রতিষ্ঠাকালীন বিভাগ হিসেবে ইসলামিক স্টাডিজ বিভাগ সুদীর্ঘ নয় দশকে অনেক কৃতি ও গুনী শিক্ষার্থী তৈরি করেছে, যারা জাতীয় ও আন্তর্জাতিক পরিমÐলে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে চলছেন।
ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাবির প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদ, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান এবং কলা অনুষদের ডীন অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন।
অধ্যাপক নাসরীন আহমেদ বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ন। এ বিভাগের শিক্ষার্থীরাই পারে ইসলামের প্রকৃত আদর্শকে মানুষের সামনে তুলে ধরে ধর্মান্ধতা থেকে মানুষকে রক্ষা করতে। অধ্যাপক আখতারুজ্জামান বলেন, প্রথমবারের মত ইসলামিক স্টাডিজ বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর পুনর্মিলনী অবশ্যই আনন্দদায়ক। আশা করছি উদার ও অসা¤প্রদায়িক চেতনার বাংলাদেশ বিনির্মাণে এই বিভাগের শিক্ষার্থীরা ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ