Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যালডেরনে মেসি-সুয়ারেজ জাদু

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি আর লুইস সুয়ারেজের শ্রেফ দুই মুহূর্তের জাদুতে কোপা দেল রের টানা চতুর্থ ফাইনালে এক পা দিয়ে রাখল বার্সেলোনা। অঁতোয়ান গ্রিজম্যানের গোলে ২-১ স্কোরলাইনে ফাইনালের আশাটা অ্যাটলেটিকো মাদ্রিদও জিইয়ে রেখেছে ঠিকই। তবে বাকি ৯০ মিনিট ডিয়েগো সিমিওনের শিষ্যদের পরীক্ষা দিতে হবে ক্যাম্প ন্যুতে।
ভিসেন্তে ক্যালডেরনে বার্সার হয়ে সম্ভবত ক্যারিয়ারের সেরা গোলটিই করেলেন সুয়ারেজ। প্রায় মাঝমাঠ থেকে বল পেয়ে ক্ষিপ্রগতিতে চার ডিফেন্ডারকে কাটিয়ে পরাস্থ করেন গোলরক্ষককে। প্রথমার্ধে কাতালানদের এমন একক আধিপত্য বলছিল, চার কিংবা পাঁচ গোলের ব্যবধানের জয়ও বার্সার জন্য অভাবনীয় কিছু না। প্রায় ২৫ গজ দুর থেকে আর্জেন্টাইন তারকার আচমকা বুলেটগতির শটে দ্বিতীয় গোলটিও ছিল প্রথমার্ধেই করা। মৌসুমে এটি তার ৩০তম ও আসরের চতুর্থ গোল। ম্যাচ জুড়েই ফুটবল জাদুকর ছিলেন আপন আলোয় উজ্জ্বল। প্রিয় শিষ্যকে তাই কোচ লুইস এনরিকে কৃতজ্ঞতা জানালেন এভাবে, ‘তাকে বর্ননা করার মত কোন শব্দ আর বাকি নেই। বড় ম্যাচে সেরা মেসিকেই দেখা যাই।’
তবে দ্বিতীয়ার্ধে দেখা মেলে ভিন্ন অ্যাটলেটিকোর। ডি বক্সে ত্রাস ছড়ালেন গ্রীজম্যান আর মাঝমাঠে কোকে ও গাবি। ঘণ্টার কাটা স্পর্শ করার আগে হেডারের মাধ্যমে গ্রিজম্যানের করা গোলের আগেও সুযোগ তৈরি করেছিল স্বাগতিকরা। আর শেষ দশ মিনিট তো মিলল আক্রমণ আর পাল্টা আক্রমণের গতিশীল ফুটবলের প্রদর্শনী। মেসি-নেইমারদের সাথে গ্রীজম্যান- তোরেস-গদিনদের গোলের সহজ সুযোগ মিসের মহড়ায় শেষ পর্যন্ত স্কোলাইন ২-১-ই থেকে যায়। সিমিওনের জন্য চিন্তার বিষয় হল পরের সপ্তায় দ্বিতীয় লেগের ম্যাচে তিনি পাবেন না অধিনায়ক গাবিকে। দ্বিতীয় হলুদ কার্ডের দন্ডে এদিন তাকে একাদশের বাইরে থেকেই কাটাতে হবে।
প্রথমার্ধে একক আধিপত্য ও গোলের সুযোগ তৈরী করেও গোলব্যবধান বাড়াতে না পারায় আক্ষেপ ঝরল এনরিকের কন্ঠেও, ‘প্রথমার্ধের পুরো সময় আমরা অ্যাটলেটিকোকে চেপে ধরেছিলাম, সুযোগও তৈরি করলাম ভালোই কিন্তু আর কোন গোল পেলাম না।’ তবে দ্বিতীয়ার্ধে স্বাগতিকদের ওভাবে ঘুরে দাঁড়ানোতে যে তার কপালে চিন্তার ভাজ পড়েছিল সেটাও স্বীকার করলেন স্প্যানিশ কোচ, ‘দ্বিতীয়ার্ধে তারা আক্রমণ করেছে। সেই আক্রমণে আমাদের সমস্যায়ও ফেলেছিল।’ যদিও এই জয়ে তিনি খুশি। তবে দ্বিতীয় লেগেও যে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে তাও স্মরণ করে দিলেন শিষ্যদের, ‘আমরা দুই গোল করেছি এবং জিতেছি। কিন্তু শঙ্কা এখনো রয়েই গেছে, দ্বিতীয় লেগ এখনো বাকি।’
তবে দ্বিতীয় লেগে একটা শূণ্যতা নিয়েই ক্যাম্প ন্যুতে নামতে হবে এনরিকেকে। দ্বিতীয় হলুদ কার্ড দেখায় নিয়ম অনুযায়ী এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন নেইমার। এ নিয়ে অবশ্য দুশ্চিন্তার কিছু দেখছেন না এনরিকে, ‘নেইমার আমাদের পরিকল্পনার মূল খেলোয়াড়, তবে তার শূণ্যতা পূরণ করার জন্য আমাদের আরো খেলোয়াড় আছে।’ এদিন শেষ মুহূর্তে হলুদ কার্ড দেখেন মেসিও। দ্বিতীয় লেগে একই দন্ডের মুখোমুখী হলে ফাইনালে পাওয়া যাবে না দলের প্রাণভোমরাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ