Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘প্রাক-বাছাই’য়ে ফেল রোমানারা

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আগামী মাসে শ্রীলঙ্কার মাটিতে বিশ্বকাপ ২০১৭ বাছাইপর্ব। বি গ্রæপে যে দলটির বিপক্ষে লড়াইয়ে উন্নিত হতে হবে সেই দক্ষিণ আফ্রিকা নারী দলকে ঘরের মাটিতে পেয়েও আত্মবিশ্বাস বাড়ানোর সুযোগটাও হারাল রোমানারা। যেটিতে দ্বি-পাক্ষীও সিরিজ না বলে বিশ্বকাপের ‘প্রাক-বাছাই’ বলাই ভালো। সেই প্রাক-বাছাইয়ের সিরিজ তো আগেই হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা, শেষ ম্যাচে লড়াইটাও করতে পারল না নারী দল। আগের চার ম্যাচে মাত্র একটিই জিতেছে বাংলাদেশের মেয়েরা। তবে বাকি তিনটি ম্যাচে ব্যাটে-বলে কিছুটা হলেও লড়াই অন্তত করেছিল, কিন্তু সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে কোনো প্রতিরোধই গড়তে পারল না বাংলাদেশের মেয়েরা। শেষ ওয়ানডেতেও ৬৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ নারী দল। ৮ উইকেটে হারে রুমানা আহমেদের দল। ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতে দক্ষিণ আফ্রিকার মেয়েরা।
গতকাল কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৩৬ ওভার ৩ বলে ৬৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ওয়ানডেতে এর চেয়ে কম রানের ইনিংস আর একটিই আছে তাদের। সেটাও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ২০১২ সালের ৯ সেপ্টেম্বর মিরপুরে তৃতীয় ওয়ানডের ৬০ রান। সর্বোচ্চ ১৩ রান শারমিন সুলতানার। দ্বিতীয় সর্বোচ্চ ১০ রান আসে নিগার সুলতার ব্যাট থেকে। দলের আর কেউ দুই অঙ্কে যেতে পারেননি। অতিরিক্ত থেকেও আসে ১০ রান। ১০ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার ওডিন কার্স্টেন। মার্সিয়া লেটসোয়ালো ৩ উইকেট নেন ১৩ রানে।
জবাবে ১০ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। লিজেলি ১৯ বলে ৭টি চারে ফেরেন ৩৭ রান করে। ক্লোয়ি ট্রায়ন অপরাজিত থাকেন ১৩ রানে। বাংলাদেশের অধিনায়ক রুমানা আহমেদ ও সালমা খাতুন একটি করে উইকেট নেন।
আগামী ৭ থেকে ২১ ফেব্রæয়ারি কলম্বোয় চারটি ভেন্যুতে হবে ২০১৭ বিশ্বকাপের এই বাছাই পর্ব। ‘বি’ গ্রæপে বাংলাদেশের চার প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউ গিনি।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৩৬.৩ ওভারে ৬৮ (শারমিন সুলতানা ১৩, শারমিন আখতার ৪, শায়লা ০, রুমানা ৯, নিগার ১০, সালমা ৩, ফারজানা ০, লতা ০, জাহানারা ৪, পান্না ৮*, কুবরা ৭; কারস্টেন ৪/১০, লেতসোয়ালো ৩/১৩, ফুরি ২/২২, নিকার্ক ১/২)। দক্ষিণ আফ্রিকা : ১০ ওভারে ৬৯/২ (লি ৩৭, স্টেইন ৯, প্রিজ ৯*, ট্রায়ন ১৩*; রুমানা ১/১৩, সালমা ১/১৯)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ওডিন কারস্টেন (দ.আফ্রিকা)। সিরিজ : দক্ষিণ আফ্রিকা ৪-১-এ জয়ী।
সিরিজ সেরা : লিজেলি লি (দ.আফ্রিকা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেল

১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ