Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টি-২০ র‌্যাঙ্কিয়ে ১০ ধাপ উপরে মুস্তাফিজ

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কাঁধের অস্ত্রোপচারের পর ক্রিকেটে ফিরেই পর পর তিনটি সুসংবাদ পেলেন মুস্তাফিজুর রহমান। আইসিসি’র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারে নির্বাচিত হওয়ার সংবাদ পেয়েছেন নিউজিল্যান্ডে পা রেখেই। ১৩ মাস পর ওয়ানডে ক্রিকেটে প্রত্যাবর্তনেও ফেলে দিয়েছেন সাড়া বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে ২ ম্যাচে ৪ উইকেটে এক লাফে ২৯ ধাপ এগিয়েছেন এই কাটার মাস্টার। ছিলেন ৫৮তম স্থানে, সেখান থেকে বছরের প্রথম দিনে আইসিসি প্রকাশিত র‌্যাংকিংয়ে উঠে এসেছেন ২৯ নম্বরে। রেটিং পয়েন্টেও বিস্ময় উন্নতি হয়েছে মুস্তাফিজুরের। ওয়ানডেতে ক্যারিয়ার সেরা ৫৩৪ রেটিং পয়েন্ট এখন সাতক্ষীরার এই ছেলেটির। ওয়ানডে’র মতো টি-২০তেও ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে এখন অবস্থান করছেন এই বাঁ হাতি। সদ্য সমাপ্ত টি-২০ সিরিজে তিন ম্যাচের মধ্যে খেলেছেন ২টিতে, উইকেট পেয়েছেন ১টিÑতারপরও গতকাল প্রকাশিত আইসিসি’র সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে টি-২০তে এক লাফে ১০ ধাপ উপরে উঠে এসেছেন মুস্তাফিজ। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২০ নম্বর থেকে ১০ নম্বরে উঠে এসেছেন মুস্তাফিজুর। তবে রেটিং পয়েন্টে সেরা অবস্থান হারিয়েছেন এই কাটার মাস্টার। টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট পেয়ে ক্যারিয়ারে সর্বোচ্চ ৬৫৬ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন মুস্তাফিজুর। ১০ মাসের ব্যবধানে ১৩ রেটিং পয়েন্ট হারিয়েছেনÑ এখন তার রেটিং পয়েন্ট ৬৪৩। তবে এই প্রথম কোন ফরমেটের ক্রিকেটে আইসিসি’র র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ এ নিজের নাম থাকার খবর শুনে ভীষণ আনন্দিত মুস্তাফিজুর রহমানÑ ‘পারফরম্যান্সের ধারাবাহিকতার একটা গুরুত্বপূর্ণ সূচক হচ্ছে র‌্যাঙ্কিং। এই প্রথম সেরা দশে নিজেকে দেখতে পেয়ে আমি ভীষণ খুশি এবং এ থেকে পাচ্ছি অনুপ্রেরণা।’
টি-২০তে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ লাফিয়ে ১১ নম্বরে এখন অবস্থান করছেন বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান। আইসিসি ঘোষিত টি-২০’র সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তার রেটিং ৬৩৬ পয়েন্ট। টি-২০’র শীর্ষ ২০ বোলারদের র‌্যাঙ্কিংয়ে নেই অন্য কোন বাংলাদেশী। সর্বশেষ টি-২০ সিরিজে না খেলেও পেস বোলার আল আমিন আছেন ২৭ নম্বরে। টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির।
টি-২০তে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ এ নেই কোন বাংলাদেশী। শীর্ষ ৫০ এ আছেন শুধুই সাকিব (২৬তম), তামীম (৫০৭)। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সবার উপরে ভারতের টপ অর্ডার বিরাট কোহলী। ওয়ানডে অল রাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে সাকিব সবার উপরে থাকলেও টি-২০তে সাকিবের অবস্থান ২ নম্বরে। সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-২০

১৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ