Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসি, রোনালদো না গ্রিজম্যান?

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঘড়ির কাটা যতই টিক টিক করে এগুচ্ছে ফুটবল প্রেমীদের অধীরতাও ততই যেন বেড়ে চলেছে। মাস ও দিনের অপেক্ষা শেষে এখন সবার প্রতিক্ষা ঘণ্টা-মিনিটের। কে পাচ্ছেন নতুন নামে আসা ফিফা বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ খেতাবটি? ক্রিশ্চিয়ানো রোনালদো না লিওনেল মেসি? নাকি নতুন যুগর সুচনা করবেন অঁতোয়ান গ্রিজম্যান? উত্তর জানা যাবে আজই। সুইজারল্যান্ডের জুরিখে আজ রাত সাড়ে ১১টায় জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’।
১৯৯১ সাল থেকে প্রতি বছর ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ নামে বর্ষসেরা ফুটবলারকে পুরষ্কার দিয়ে আসছিল ফিফা। ২০১০ সালে ফরাসি দৈনিক ফ্রেঞ্চ ফুটবল-এর সাথে একীভুত হয়ে টানা ৫ বছর এই পুরস্কার দেয়া হয় ‘ফিফা ব্যালন ডি’অর’ নামে। চলতি বছর আবারো পৃথকভাবে বিশ্বসেরা ফুটবলারকে ভূষিত করার সিদ্ধান্ত নেয় ফরাসি ম্যাগাজিনটি। তারই ফলশ্রæতিতে চলতি বছর থেকে আবারো স্বতন্ত্রভাবে বর্ষসেরা ফুটবলারকে পুরস্কৃত করার পথে হাটলো বিশ্ব ফুটবলের কর্তাসংস্থা ফিফা।
বছরজুড়ে গোল সংখ্যায় বাকি দুই প্রতিদ্ব›িদ্বর চেয়ে অনেক এগিয়ে লিওনেল মেসি। ক্লাবের হয়ে জিতেছেন লা লিগা শিরোপা। জাতীয় দলকে কোপা আমেরিকার ফাইনালে নিয়ে গেছেন বলতে গেলে একক প্রচেষ্টায়। কিন্তু বছরজুড়ে ফুটবল মাঠে আলো ছড়ালেও চূড়ান্ত ব্যার্থদের কে মনে রাখে! ফাইনালে চিলির কাছে সেই ভাগ্রপ্রসূত হার না হলে এবারের ব্যালন ডি’অর কাব্যটাও হয়তো ভিন্নভাবে লেখা হত!
কিন্তু হয়নি। গোল ভ্যবধানে পিছিয়ে থেকেও তাই ক্লাবের হয়ে এগারোতম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ও জাতীয় দলের প্রথম ইউরো জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য হওয়াই লড়াইয়ে এগিয়ে রোনালদোই। তারই স্বীকৃতিস্বরূপ এবারের ব্যালন ডি’অর খেতাব জিতেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এ খবর সকলেরই জানা। সব মিলে চতুর্থবারের মত এই খেতাবে ভূষিত হলেন ৩১ বছর বয়ষী স্ট্রাইকার। পাঁচবার এই পুরস্কার জিতেছেন আর্জেন্টাইন তারকা মেসি। গেল পাঁচ বছর তারাই হয়েছেন লড়াইয়ে প্রথম ও দ্বিতীয়। এবারো যে লড়াইটা সময়ের সেরা দুই খেলোয়াড়ের মধ্যেই হবে তা বলাই যায়।
ফরাসি স্ট্রাইকার গ্রিজম্যানও তিনজনের তালিকার জায়গা করে নিয়েছেন নিজের যোগ্যতা বলেই। ইউরো ২০১৬’র সর্বোচ্চ গোলদাতা তিনি। দল আসরের ফাইনালে ওঠে তার বদৌলতেই। এছাড়া ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের হয়েও বছরজুড়ে ছিলেন উজ্জ্বল। ক্লাবকে ইউরোপ সেরার লড়াইয়ের ফাইনালেও তুলেছিলেন তিনি। কিন্তু ইউরোর মত চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালেও গ্রিজম্যানকে হারতে হয় রোনালদোর কাছে।
সেরা তিন নারী ফুটবলারের মধ্যে এবারো আছের ব্রাজিলের মার্তা। গত ১৩ বছরে ১২তম বারের মত তিনি আছেন এই তালিকায়। এর মধ্যে পাঁচবারই বিজয়ী হয়েছেন মার্তা। অলিম্পিকে ব্রাজিলের ব্রোঞ্চজয়ী দলের সদস্য তিনি। বাকি দু’জন হলেন জার্মানির প্রথম অলিম্পিক স্বর্ণজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য মেলানি বেরিঙ্গার ও বর্তমান বিজয়ী যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড। জাতীয় দলের হয়ে লয়েড এবছর গোল করেছেন ১৭টি।
দ্য বেস্ট নির্বাচনে ২৫ শতাংশ করে মোট ৫০ শতাংশ ভোট দেবেন বিশ্বজুড়ে জাতীয় দলের কোচ ও অধিনায়করা। ২৫ শতাংশ ভোট রাখা হয়েছে বিশ্বজুড়ে সংবাদকর্মীদের জন্য। বাকি ২৫ শতাংশ ভোট দেবেন বিশ্বের লক্ষ-কোটি ফুটবল ভক্তরা। ৪ নভেম্বর থেকে ২২ নভেম্বর সময়কালে ভোটগ্রহণ সম্পন্ন করা হয়েছে। বর্ষসেরা পুরুষ ও নারী ফুটবলারের পাশাপাশি বর্ষসেরা পুরুষ ও নারী কোচ, বর্ষসেরা গোল, ফেয়ার প্লে ও বর্ষসেরা ফুটবল ভক্তকে পুরস্কৃত করবে ফিফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ