Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ৩০দিনের মধ্যে সরকারি ডিভাইস থেকে টিকটক মোছার নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪১ পিএম

চীনা অ্যাপ টিকটক নিয়ে ভারতের অবস্থান নিতে চলেছে আমেরিকা। মাত্র ৩০ দিনের মধ্যেই সমস্ত সরকারি ডিভাইস থেকে সরিয়ে ফেলতে হবে টিকটক, এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। ইতিমধ্যেই দেশের সরকারি কর্মীদের জন্য টিকটক নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল মার্কিন কংগ্রেস। গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে একাধিক দেশ টিকটক নিষিদ্ধ করেছে। সোমবারেই নতুন করে এ চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে কানাডা সরকার।

সোমবার একটি নির্দেশিকা জারি করেছেন আমেরিকার ম্যানেজমেন্ট ও বাজেট ডিরেক্টর শ্যালান্ডা ইয়ং। সেখানে বলা হয়েছে, সমস্ত সরকারি ডিভাইস থেকে সরিয়ে ফেলতে হবে চীনা অ্যাপ। কোনওভাবে যেন এই অ্যাপ ইনস্টল না করা যায়, তার ব্যবস্থাও করতে হবে। ডিভাইসে থাকা যাবতীয় তথ্য যেন কোনওভাবেই এই অ্যাপের নাগালে যেতে না পারে।

ভারত-সহ একাধিক দেশের তরফেই অভিযোগ, টিকটক অ্যাপের মাধ্যমে ইউজারদের সমস্ত তথ্য পাচার করছে চীন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে চীনা টেক সংস্থাটি। ২০২০ সালেও মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়েছিল চীনা সংস্থাটি। পরে আদালতের সিদ্ধান্তে সেই দেশে নিষিদ্ধ করা সম্ভব হয়নি টিকটক। এবার আইন করে টিকটক বন্ধের পথে হাঁটছে আমেরিকা।

এমন পরিস্থিতিতে আমেরিকার প্রতিবেশী দেশ কানাডাও টিকটক নিষিদ্ধ করেছে। সোমবার এই নির্দেশ দেয় সেদেশের প্রশাসন। সাফ জানিয়ে দেয়া হয়, দেশের নিরাপত্তা ও গোপনীয়তার জন্য সাংঘাতিক বিপজ্জনক হয়ে উঠছে টিকটক। কেউ যেন এই অ্যাপ ডাউনলোড করতে না পারে, এমনই আদেশ দেয়া হবে। মঙ্গলবার থেকেই কার্যকর হবে নতুন নির্দেশিকা। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ