Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলাভর্তি কনটেইনারে মিললো ৩৩ কোটি ডলারের কোকেন!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩৫ এএম

ইকুয়েডরে কলাভর্তি কনটেইনার থেকে ৮ দশমিক ৮ টন কোকেন জব্দ করেছে দেশটির পুলিশ। বেলজিয়ামের উদ্দেশে পাঠানোর প্রস্তুতি নেওয়া কোকেনগুলোর আনুমানিক বাজারমূল্য প্রায় ৩৩ কোটি ডলার (৩৩০ মিলিয়ন ডলার) বলে জানিয়েছেন ইকুয়েডরের পুলিশ কমান্ডার ফস্তো সালিনাস।- বিবিসি

প্রতিবেশী পেরু এবং কলম্বিয়ায় কোকেন পাচারের জন্য বহুদিন ধরে ইকুয়েডর অন্যতম প্রধান ট্রানজিট দেশ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। গত বছর ইকুয়েডরে ২০০ টনের বেশি কোকেন জব্দ করা হয়েছিল। এর বেশির ভাগই দেশটির গুয়াইয়াকিল বন্দর দিয়ে পাচার করা হচ্ছিল। বিশ্বে কলা রপ্তানিতে শীর্ষ দেশ ইকুয়েডরে। সে সুযোগ কাজে লাগিয়ে গুয়াইয়াকিল বন্দর দিয়ে ফলটি রপ্তানির আড়ালে বিদেশে মাদক পাচার করেন পাচারকারীরা। জব্দ করা ৮ দশমিক ৮ টনের কোকেনের এ চালানটিও কলার আড়ালে পাচার করার চেষ্টা করা হচ্ছিল।

বেলজিয়ামে সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে কোকেন জব্দ করা হয়েছে, অ্যান্টওয়ার্প বন্দরটি অবৈধ মাদকের প্রধান প্রবেশস্থল। ইউরোপীয় মনিটরিং সেন্টার ফর ড্রাগস অ্যান্ড ড্রাগ অ্যাডিকশনের পরিচালক অ্যালেক্সিস গোসডিল চলতি মাসের শুরুতে বলেছিলেন, কোকেনের ক্রমবর্ধমান প্রবাহ পুরো ইউরোপীয় ইউনিয়নকে হুমকির মুখে ফেলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইকুয়েডর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ