Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইকুয়েডরে কারাগারে ফের দাঙ্গা, নিহত ১০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ১২:০৭ পিএম

ইকুয়েডরের রাজধানী কুয়েটোর এক কারাগারে দাঙ্গায় ১০ কয়েদি নিহত হয়েছেন। কারাগারটি থেকে অপরাধীদের তিন সর্দারকে উচ্চ নিরাপত্তাসমৃদ্ধ অন্য কারাগারে সরিয়ে নেওয়ার সরকারি সিদ্ধান্তের ফলে এই দাঙ্গা হয়েছে বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে। গতকাল শুক্রবার এ ঘটনা ঘটে।

বর্তমানে দেশটির কারাগারে দাঙ্গা এবং হত্যাকাণ্ডের ঘটনাগুলো কারা ব্যবস্থার জন্য অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কারা কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছরের পর থেকে কারাগারে গ্যাং সম্পর্কিত সহিংসতায় প্রায় ৪০০ কয়েদি নিহত হয়েছেন। খবর আলজাজিরার।
সরকার বলেছে, কারাগারে হওয়া আগের সহিংসতায় সন্দেহভাজন মাস্টারমাইন্ড ওই তিন কয়েদিকে সরানোর অল্প সময় পরই গতকাল এল ইনকা নামের ওই কারাগারে দাঙ্গার ঘটনাটি ঘটে।
দেশটির প্রেসিডেন্ট অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, যে তিনজনকে সরিয়ে নেওয়ার জন্য কারাগারে দাঙ্গা শুরু হয়েছে, তাদের একজন হলেন লস লোবাস গ্যাংয়ের নেতা জনাথন বারমুডেজ। কারাগারে এর আগে যে হত্যাকাণ্ড হয়েছে, তার সঙ্গে জনাথন জড়িত ছিল।
কারা কর্তৃপক্ষ বলছে, জনাথনকে অন্য কারাগারে স্থানান্তরের জন্য এই অপরাধী সংগঠনের সদস্যরা (লস লোবাস) সহিংস প্রতিশোধ নিয়েছে।
ভিক্টর হারেরা নামে পুলিশের এক কমান্ডার বলেছেন, সংঘর্ষের পর মৃতদেহগুলো ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে। কারাগারের নিরাপত্তা জোরদার করা হয়েছে। সূত্র : আল-জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইকুয়েডর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ