Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাদালের লরিয়াস জয়ী মেসিই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

খেলাধুলার জগতে সবচেয়ে বড় পুরষ্কার হিসেবে বিবেচিত হয় লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড। ২০০০ সাল থেকে চালু হওয়া এই বার্ষিক পুরস্কারে এবারের মনোনীত খেলোয়াড় ও দলের তালিকা আজ প্রকাশ করা হয়েছে। এবার পুরষ্কার পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন লিওনেল মেসি এবং রাফায়েল নাদাল। দুজনই মনোনয়ন পেয়েছেন। তবে পুরস্কার প্রদানের বেশ আগেই দারুণ এক ন¤্রতা দেখালেন স্প্যানিশ মহাতারকা নাদাল। সামাজিক যোগাযোগমাধ্যমে নাদাল বলে দিলেন, পুরস্কারটা নাকি মেসিরই প্রাপ্য।

২০২২ সালের পারফরম্যান্সের ভিত্তিতে লরিয়াস দওয়ার্ল্ড টিম অব দ্য ইয়ারদ এর তালিকায় মনোনয়ন পেয়েছে ছয়টি দল—আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল, ইংল্যান্ড নারী ফুটবল দল, ফ্রান্স জাতীয় রাগবি দল, এনআরবি দল গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স, ফর্মুলা ওয়ানের রেড বুল রেসিং এবং রিয়াল মাদ্রিদ। গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপ জেতায় বর্ষসেরা দলের এই মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছে আর্জেন্টিনা।

বছরজুড়ে ক্রীড়াঙ্গনে যে নামগুলো স্বমহিমায় উদ্ভাসিত হন, বছর শেষে তাদের পুরস্কৃত করে লরিয়াস। এ বছর বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ছয়জন, মেসি ও নাদাল ছাড়াও আরও মনোনয়ন পেয়েছেন বাস্কেটবল তারকা স্টেফেন কারি, ফর্মুলা ওয়ান ড্রাইভার ম্যাক্স ভেরস্তাপ্পেন, এবং মেসির পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। তবে লরিয়াসের বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কারটা এবার লিওনেল মেসির হাতেই ওঠা উচিৎ বলে মনে করেন স্প্যানিশ টেনিস কিংবদন্তি নাদাল, ‘লরিয়াসের বর্ষসেরা ক্রীড়াবিদের জন্য মনোনীত হয়ে সম্মানবোধ করছি। কিন্তু এই বছর মেসি, এটা তোমার প্রাপ্য।’

নাদাল অবশ্য দুইবার ছুঁয়ে দেখেছেন এই পুরস্কার, ২০১১ এবং ২০২১ সালে। ২০২০ সালে প্রথম এবং একবারই লরিয়াসের বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কার জিতেছেন মেসি। তবে এবার ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়েছেন তিনি। কাতারে বিশ্বকাপজুড়ে দাপিয়ে বেড়িয়েছেন, পেয়েছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার। তাইতী নাদালের ধারনা লরিয়াসের বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কারটা মেসির হাতে উঠলেই সবচেয়ে যথার্থ হবে।

উল্লেখ্য জার্মান অটোমোবাইল প্রতিষ্ঠান ডেইলমার ও সুইস বিলাসবহুল দ্রব্যের হোল্ডিং প্রতিষ্ঠান ১৯৯৯ সালে দলরিয়াস স্পোর্ট ফর গুডদ নামে একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিল। খেলাধুলায় ব্যক্তিগত ও দলীয় অবদানের ভিত্তিতে পরের বছর থেকে একটি পুরস্কার চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। এটাই আজকের লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ডস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাদাল

২২ ফেব্রুয়ারি, ২০২৩
৫ সেপ্টেম্বর, ২০২২
২৭ মে, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ