Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেসেখেলে শেষ ষোলতে নাদাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

লড়াইটা ছিল শীষ্র্ বাছাই রাফায়েল নাদাল ও ৯১তম বাছাই রিচার্ড গ্যাসকোয়েটকের মাঝে। তৃতীয় রাউন্ডের ম্যাচটি নাদাল জিতলেন সরাসরি সেটে। তবে চমকপ্রদ তথ্য হল এই নিয়ে টানা ১৮টি ম্যাচে গ্যাসকোয়েটকে হারালেন রাফা। একই সাথে এই নিয়ে ফ্রেঞ্চ তারকার বিপক্ষে টানা ৩৪টি সেট জিতলেন ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক। কোন বেগ না পেয়ে চতুর্থ রাউন্ডে পৌঁছে পঞ্চম ইউএস ওপেন শিরোপার আগাম আভাস দিচ্ছেন নাদাল। পরশু শেষ রাতের এই ম্যাচের নাদাল ৬-০, ৬-১, ৭-৫ গেমে জেতেন। দ্বিতীয় রাউন্ডে ফ্যাবিও ফগনিনির বিরুদ্ধে নাদালকে যথেষ্ট লড়াই করতে হয়েছিল। কিন্তু তৃতীয় রাউন্ডে নাদালকে তেমন লড়াইয়ের সামনে ফেলতে পারলেন না গ্যাসকোয়েট।

তৃতীয় রাউন্ডে সহজ জয় পেয়ে খুশি নাদাল। তিনি বলেছেন, ‘প্রতিযোগিতায় এখনও পর্যন্ত এটাই আমার সেরা ম্যাচ। অন্য দিনগুলো কঠিন ছিল। খেলার এই উন্নতিটা জরুরি এবং গুরুত্বপূর্ণ ছিল। আমাকে আরও এগোতে হবে। এই জয়টা আমার জন্য ইতিবাচক। প্রতিযোগিতায় প্রথম বার সরাসরি সেটে জয় পেলাম। তৃতীয় সেট জেতাটা চ্যালেঞ্জ ছিল। গ্যাসকোয়েট বেশ ভাল টেনিস খেলেছে শেষ সেটে।’ তৃতীয় সেট নিয়ে তিনি আরও বলেছেন, ‘কয়েকটা পরিস্থিতি বেশ কঠিন ছিল। ভালই হয়েছে। সেই চ্যালেঞ্জ সামলাতে পেরেছি। তাই এই জয়টা আমার কাছে গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক।’ চতুর্থ রাউন্ডে নাদালের প্রতিপক্ষ ফ্রান্সিস টিয়াফো। এখনও পর্যন্ত দুটি সাক্ষাতে টিয়াফোর বিরুদ্ধে দুবারই জয় পেয়েছেন নাদাল।
এ ছাড়াও ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছেন স্পেনের আরেক খেলয়াড় কার্লোস অলকারাজ, বৃটিশ ক্যামেরন নরি ও আমেরিকার জন ইসনার। আলকারেজ এই বছর সর্বোচ্চ ৪৭টি ম্যাচ জেতেন। তবে তৃতীয় রাউন্ডে যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুকসবেকে সরাসরি ৬-৩, ৬-৩, ৬-৩ সেটে হারানোর পথে স্পেনের ১৯ বছর বয়সী তার জুতার স্পাইক ভাঙ্গেন। সহজ ম্যাচ জয় শেষে আলকারেজ বলেন, ‘এই নিয়ে তৃতীয় বারের মত এমনটা (স্পাইক ভাঙ্গা) হল। আমি প্রচুর স্লাইডিং করি, তাই এমনটা হয়।’ পরে রাউন্ডে মোকেবেলা করবেন আসরটির ২০১৪ সালের চ্যাম্পিয়ন ক্রয়েট মারিন চিলেচের বিপক্ষে।
অন্যদিকে মহিলা এককে ভিক্টোরিয়া আজারেঙ্কা, পেত্রো কিতোভা, অ্যারিনা সাবালেঙ্কার মতো বাছাই খেলোয়াড়রা। শীর্ষ বাছাই ইগা শোয়ানটেক টানা দ্বিতীয়বারের মত উঠেছেন ইউএস ওপেনের শেষ ষোলতে। যুক্তরাষ্ট্রের ১০৫ তম বাছাই খেলয়াড় লরেন ডেভিসকে ৬-৩, ৬-৪ সরাসরি গেমে হারান পোলিশ তারকা। প্রথম সেটে বেগ পেতে না হলেও দ্বিতীয় সেটে ১-৪ ব্যবধানে পিছিয়ে ছিলন শোয়ানটেক। সেখান থেকে টানা ৫টি গেম জিতে কোন অঘটন ঘটতে দেননি দুই গ্র্যান্ড স্ল্যামের মালিক। পরবর্তী রাউন্ডে তার প্রতিপক্ষ জার্মান ৯৪ তম বাছাই জুলে নাইমেয়ির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেসেখেলে শেষ ষোলতে নাদাল

৫ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ