Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাখমুতের যুদ্ধক্ষেত্রে চার ঘন্টাও বেঁচে থাকা সম্ভব নয়: মার্কিন ভাড়াটে যোদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৩৬ পিএম

ইউক্রেনের সামনের সারিতে লড়াই করা একজন আমেরিকান সতর্ক করেছে যে, বাখমুতের যুদ্ধক্ষেত্রটি ভয়াবহ। রাশিয়ার আক্রমণ এখন পূর্ব ইউক্রেনের একটি শহর বাখমুতের দিকে কেন্দ্রীভূত হয়েছে এবং সাবেক মার্কিন মেরিন ট্রয় অফেনবেকারের মতে, দৃশ্যটি ভয়াবহ।

অফেনবেকার, যিনি বিদেশী সৈন্যদের সমন্বয়ে ইউক্রেনের আন্তর্জাতিক বাহিনীতে যুদ্ধ করছেন, তিনি এবিসি নিউজকে বলেছেন যে, যখন একজন ইউক্রেনীয় সৈন্য বাখমুতে প্রথম সারিতে লড়াই করে, তখন তাদের আয়ু মাত্র চার ঘন্টার কাছাকাছি। ‘এটি স্থল যুদ্ধে বেশ খারাপ হয়েছে,’ তিনি বলেছিলেন, ‘অনেক হতাহতের ঘটনা। আয়ুষ্কাল প্রায় চার ঘন্টা ফ্রন্টলাইনে।’

অফেনবেকার বলেছিলেন যে, বাখমুতকে ‘মাংসের পেষকদন্ত’ বলা হয়েছে কারণ ভয়ঙ্কর দৃশ্যের কারণে, এবং তিনি লড়াইটিকে ‘বিশৃঙ্খল’ হিসাবে বর্ণনা করেছিলেন। গত গ্রীষ্ম থেকে রাশিয়া তার বাহিনীকে শহরটি দখল করতে নির্দেশ দেয়ায় বাখমুতে যুদ্ধ বেড়েছে। তবে যুদ্ধের সময় অন্যান্য অনেক উদাহরণের মতো, রাশিয়া ইউক্রেনীয় সেনাদের কাছ থেকে প্রচণ্ড প্রতিরোধের সম্মুখীন হয়েছে।

তবে, অফেনবেকার নিশ্চিত নন যে কতদিন ইউক্রেনীয় সৈন্যরা শহরটি ধরে রাখতে পারবে। তিনি এবিসি নিউজকে বলেছিলেন যে, তিনি আশা করেছিলেন বহু প্রত্যাশিত রাশিয়ান আক্রমণ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে, বাখমুতকে এর ফোকাস হিসাবে রেখেছিল।

মার্ক ক্যানসিয়ান, অবসরপ্রাপ্ত ইউনাইটেড স্টেটস মেরিন কর্পস কর্নেল এবং সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সিনিয়র উপদেষ্টা নিউজউইককে বলেছেন বাখমুতের যুদ্ধগুলি প্রথম বিশ্বযুদ্ধের স্মরণ করিয়ে দেয়। ‘প্রথম বিশ্বযুদ্ধে, লাইনটি খুব বেশি সরেনি কিন্তু সেখানে প্রচণ্ড ক্ষয়ক্ষতি ছিল,’ ক্যানসিয়ান নিউজউইককে বলেছেন।

সফল হলে, গত গ্রীষ্মের পর বাখমুত হবে ক্রেমলিনের প্রথম বড় জয়। তবে, রাশিয়ানরা বেশ লড়াইয়ের মুখোমুখি হয়েছে। ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রের মতো মিত্র দেশগুলোর সহায়তায় রাশিয়ার অনেক আক্রমণ প্রতিহত করেছে, তবে রাজনীতিবিদরা আরও সাহায্য সরবরাহ করা উচিত কিনা তা নিয়ে দ্বিধায় ভুগছেন। সূত্র: নিউজউইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ