Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জন্য আরেকটি বিশাল সামরিক প্যাকেজ প্রস্তুত করেছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ২:৫১ পিএম

বাইডেন প্রশাসন ইউক্রেনের জন্য মোটামুটি ২৫০ কোটি ডলারের আরেকটি সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছে যার মধ্যে কয়েক ডজন ব্র্যাডলি ট্যাঙ্ক এবং স্ট্রাইকার সাঁজোয়া যান অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। এ সিদ্ধান্তের সাথে জড়িত দু’জন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনীয় ইউনিটগুলোকে সম্মিলিত হয়ে ট্যাঙ্ক, সাঁজোয়া যান, কামান এবং বিমান ব্যবহার করে শত্রু বাহিনীকে সমন্বিতভাবে আক্রমণ করতে হবে। ব্র্যাডলি এবং স্ট্রাইকার তাদের আক্রমণের ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করবে এবং সৈন্যদের যুদ্ধক্ষেত্রের চারপাশে দ্রুত চলাচল করার সক্ষমতা দেবে। আসন্ন প্যাকেজে প্রায় ১০০ স্ট্রাইকার থাকতে পারে, সূত্রদের একজন বলেছেন।

পেন্টাগন প্রথমবারের মতো ইউক্রেনকে এমন যানবাহন সরবরাহ করেছে। এই পরিকল্পনার সাথে পরিচিত ব্যক্তিরা একটি আনুষ্ঠানিক ঘোষণার আগে এটি নিয়ে আলোচনা করার জন্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন। এ স্থানান্তরে অন্তর্ভুক্ত ব্র্যাডলি ট্যাঙ্কগুলো চলতি মাসের শুরুতে একটি পৃথক ৩০০ কোটি ডলারের অস্ত্র প্যাকেজে ঘোষণা করা ৫০টি ট্যাঙ্কের পাশাপাশি থাকবে, সূত্র জানিয়েছে। সাহায্যের পরবর্তী ধাপে হাউইৎজার এবং রকেট আর্টিলারির জন্য প্রচুর পরিমাণে গোলাবারুদ দেয়া হবে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, নতুন যানবাহনগুলি জার্মানিতে একটি মার্কিন সামরিক সুবিধায় কয়েকশ ইউক্রেনীয় সৈন্য যে বৃহৎ আকারের, সম্মিলিত অস্ত্র প্রশিক্ষণের পরিপূরক হিসাবে তাদের যুদ্ধক্ষেত্রের গতিশীলতা পরিবর্তন করতে সহায়তা করছে। তবে এই সাহায্য প্যাকেজে কিয়েভের সবচেয়ে কাঙ্খিত আব্রামস মেইন ব্যাটল ট্যাঙ্ক অন্তর্ভূক্ত থাকছে না। সূত্র: ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ