Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হামলার জন্য নির্দেশনা দেয়া যুক্তরাষ্ট্র, ইউক্রেনের কর্মকর্তাদের স্বীকারোক্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২১ পিএম

ইউক্রেনীয় কর্মকর্তারা স্বীকার করেছেন যে, ইউক্রেনীয় সেনারা ওয়াশিংটন বা তার মিত্রদের দ্বারা নির্ধারিত লক্ষ্যবস্তুতে মার্কিন তৈরি রকেট সিস্টেম দিয়ে গুলি করছে, ইউক্রেনীয় এবং মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদপত্রটি লিখেছে যে, উন্নত মার্কিন-প্রদত্ত রকেট সিস্টেম ব্যবহার করে বেশিরভাগ হামলার জন্য ইউক্রেনীয়দের ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের দ্বারা প্রদত্ত বা নিশ্চিত করা সমন্বয়ের প্রয়োজন হয়’। প্রতিবেদনে বলা হয়েছে, এ বিষয়টি পেন্টাগনের জন্য সংঘাতে গভীর এবং আরও সক্রিয় ভূমিকা প্রকাশ করে।

‘একজন সিনিয়র ইউক্রেনীয় কর্মকর্তা বলেছেন যে, ইউক্রেনীয় বাহিনী ইউরোপের অন্য কোথাও অবস্থিত ঘাঁটি থেকে মার্কিন সামরিক কর্মীদের দেয়া সুনির্দিষ্ট সমন্বয় ছাড়া উন্নত অস্ত্র প্রায়শই ব্যবহার করে না,’ ওয়াশিংটন পোস্ট বলেছে, ‘ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন যে, এ প্রক্রিয়াটি কিয়েভকে দীর্ঘ পাল্লার অস্ত্র দেয়ার বিষয়ে ওয়াশিংটনের আস্থা নিশ্চিত করে।’

নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা স্বীকার করেছেন যে, তার দেশ লক্ষ্যবস্তু নির্ধারনে ‘মূল’ ভূমিকা পালন করছে। ‘নির্ভুলতা নিশ্চিত করতে এবং সর্বাধিক কার্যকারিতার জন্য সীমিত গোলাবারুদ সংরক্ষণের লক্ষ্যে সহায়তা প্রদান করা হয়েছে,’ তিনি বলেছেন। এ কর্মকর্তা আরও বলেছেন যে, ‘ইউক্রেন কোথায় কোথয়া হামলা করবে সে বিষয়ে সবসময় মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমোদন চায় না এবং নিয়মিতভাবে অন্যান্য অস্ত্র দিয়ে রাশিয়ান বাহিনীর লক্ষ্যবস্তু করে।’ তার মতে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘শুধুমাত্র উপদেষ্টা ভূমিকায় স্থানাঙ্ক এবং সুনির্দিষ্ট টার্গেটিং তথ্য প্রদান করে।’

ইউক্রেন যুক্তরাষ্ট্রকে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম বা এটিএসিএমএস দেয়ার জন্য অনুরোধ করেছে। সম্ভাব্য উত্তেজনা বৃদ্ধি সম্পর্কে ওয়াশিংটনের উদ্বেগের বিষয়ে মন্তব্য করে, একজন ইউক্রেনীয় কর্মকর্তা বলেছেন, আপনি যেভাবেই হোক প্রতিটি শট নিয়ন্ত্রণ করছেন, তাই আপনি যখন বলেন, ‘আমরা ভয় পাচ্ছি যে আপনি এটিকে অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করতে যাচ্ছেন,’ ঠিক আছে, আমরা পারি। তবে আমরা চাইলেও তা করি না।

কাগজটি পেন্টাগনের মুখপাত্র প্যাট্রিক রাইডারের একটি বিবৃতিও উদ্ধৃত করেছে, যিনি বলেছেন, ‘আমরা দীর্ঘদিন ধরে স্বীকার করেছি যে আমরা ইউক্রেনের সাথে গোয়েন্দা তথ্য শেয়ার করি।’ ‘ইউক্রেনীয়রা লক্ষ্যবস্তু খুঁজে বের করার জন্য, তাদের অগ্রাধিকার দেয়ার জন্য এবং তারপরে কোনটিতে হামলা করা হবে তা চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেয়। মার্কিন যুক্তরাষ্ট্র লক্ষ্যগুলি অনুমোদন করে না এবং আমরা লক্ষ্য নির্বাচন বা নিযুক্তির সাথে জড়িত নই,’ তিনি বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ