Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ইউক্রেনের পক্ষে যুদ্ধে যোগ দেয়া ৬ষ্ঠ মার্কিন সেনার মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১:৫৮ পিএম

এ সপ্তাহে ইউক্রেনের পক্ষে যুদ্ধে যোগ দেয়া আরেক মার্কিন সেনা নিহত হয়েছেন। তিনি ছিলেন সাবেক ইউএস নেভি সিল সদস্য যিনি ২০১৯ সালে বাহিনী থেকে পালিয়ে গিয়েছিলেন। আমেরিকান কর্মকর্তারা শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

নিহত ওই সেনার নাম ড্যানিয়েল ডব্লিউ সুইফট, তিনি একজন ফার্স্ট ক্লাস পেটি অফিসার ছিলেন। তিনি ডিনিপ্রোতে রুশ সেনার সাথে যুদ্ধে আহত হয়েছিলেন এবং তার ক্ষতের কারণে মারা গিয়েছিলেন, নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেছেন।

সুইফটের লাশ ইউক্রেন থেকে নিয়ে যাওয়া হয়েছে কিনা তা সহ অন্য কোন বিবরণ পাওয়া যায়নি। মার্কিন নৌবাহিনী বলেছে যে, তিনি ২০১৯ সালের মার্চ মাসে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে তার পোস্ট ছেড়ে পালিয়ে গিয়েছিলেন। ‘আমরা অনুমান করতে পারি না কেন প্রাক্তন নাবিক ইউক্রেনে ছিলেন,’ নৌবাহিনী বলেছে।

স্টেট ডিপার্টমেন্টের বিবৃতি এবং স্বতন্ত্র পরিবারের প্রতিবেদন অনুসারে ইউক্রেনে যুদ্ধে এ নিয়ে অন্তত ছয়জন আমেরিকান মারা গেছে বলে জানা গেছে।

মার্কিন সরকার আমেরিকানদের ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে যেতে নিরুৎসাহিত করেছে, উদ্বেগ উল্লেখ করে যে, তারা রাশিয়ান বাহিনীর হাতে বন্দী হতে পারে এবং জিম্মি হতে পারে। যুদ্ধের শুরুর সপ্তাহগুলিতে কমপক্ষে ৬ হাজার মানুষ ইউক্রেনের পক্ষে স্বেচ্ছাসেবক হওয়ার বিষয়ে তথ্য চেয়ে ওয়াশিংটনে ইউক্রেনীয় দূতাবাসের সাথে যোগাযোগ করেছিল। অর্ধেক সম্ভাব্য স্বেচ্ছাসেবককে সামরিক অভিজ্ঞতার অভাব, অপরাধমূলক রেকর্ড থাকার বা অন্যথায় সেবা করার উপযুক্ত না হওয়ার কারণে দ্রুত প্রত্যাখ্যান করা হয়েছিল, ইউক্রেনের সামরিক অ্যাটাশে গত বছর বলেছিলেন।

অজানা সংখ্যক আমেরিকান সাবেক সামরিক সদস্য সহ কিয়েভকে সমর্থনকারী বিদেশী যোদ্ধাদের ইউনিটে যোগদান করেছে। অন্যরা সাহায্য গোষ্ঠী এবং মানবাধিকার সংস্থাগুলির সাথে স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করছে। বাইডেন প্রশাসন স্পষ্ট করে দিয়েছে যে, ইউক্রেনে বর্তমানে কোন মার্কিন পরিষেবার সাথে যুক্ত কেউ যুদ্ধে নেই। সূত্র: এপি।



 

Show all comments
  • MD. MOHSIN UDDIN KANON ২২ জানুয়ারি, ২০২৩, ২:৫৬ পিএম says : 0
    ALHAMDULLAH. MORE MORE WE NEED
    Total Reply(0) Reply
  • নজরুল ইসলাম ২২ জানুয়ারি, ২০২৩, ৩:৫৯ পিএম says : 0
    এমিরিকানরা মরূক,মরে, জাহান্নামে যাক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ