Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

জার্মানির পর এবার ইউক্রেনকে আধুনিক ট্যাঙ্ক দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ১১:৪৬ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে ৩১টি শক্তিশালী আব্রামস ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছেন। হোয়াইট হাউসে জাতির উদ্দেশে দেয়া ভাষণে বিডেন ট্যাঙ্কগুলিকে বিশ্বের ‘সবচেয়ে শক্তিশালী’ বলে অভিহিত করেছেন

এর আগে, চ্যান্সেলর ওলাফ শলৎজ নিশ্চিত করেছেন যে, জার্মানি ইউক্রেনে ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠাচ্ছে এবং অন্যান্য দেশগুলিকেও সেগুলো পাঠানোর অনুমতি দিচ্ছে। পার্লামেন্টে বক্তৃতায়, তিনি তার পদক্ষেপ নিয়ে উদ্বিগ্ন জার্মানদের তাকে ‘বিশ্বাস’ করার আহ্বান জানিয়েছিলেন, জোর দিয়ে বলেছিলেন যে, সিদ্ধান্তটি ‘সঠিক’।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উভয় ঘোষণাকে স্বাগত জানিয়েছেন এবং তাদের বিজয়ের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন। এ সিদ্ধান্ত জার্মান-তৈরি ট্যাঙ্ক রপ্তানির অনুমোদনের জন্য কিয়েভ এবং তার মিত্রদের কাছ থেকে কয়েক সপ্তাহের আন্তর্জাতিক চাপ অনুসরণ করে

এদিকে, ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে, মার্কিন ট্যাঙ্কের যেকোন সরবরাহ সংঘাতে একটি নির্লজ্জ উস্কানি হবে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ