Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাইডেনের কিয়েভ সফরের আগে রাশিয়াকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২১ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চলমান যুদ্ধের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে রওনা হওয়ার কয়েক ঘণ্টা আগে রাশিয়াকে এই সফরের পরিকল্পনা জানিয়ে দিয়েছিল ওয়াশিংটন।

বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান একথা জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে কোনরকম সংঘাত এড়ানোর উদ্দেশ্যেই বাইডেনের সফরের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিল।

সুলিভান জানিয়েছেন কয়েকমাস ধরে কিয়েভে বাইডেনের সফরের এই পরিকল্পনা করা হয়েছিল। কয়েকজন বিশিষ্ট উপদেষ্টার মধ্যেই বিষয়টি সীমাবদ্ধ ছিল।

বাইডেনের এই সফরকে আধুনিককালের নজিরবিহীন সফর বলে অভিহিত করেছেন সুলিভান। তিনি বলেন, মাঠ পর্যায়ে এই প্রথম একজন মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধে লিপ্ত একটি দেশের রাজধানী পরিদর্শন করেছেন, যেখানে গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে মার্কিন সেনাবাহিনীর নিয়ন্ত্রণ নেই।

সুলিভান আরও বলেন, ‘আমরা রাশিয়াকে জানিয়েছিলাম যে, প্রেসিডেন্ট বাইডেন কিয়েভ সফরে যাবেন। বাইডেনের কিয়েভে রওনা হওয়ার কয়েকঘন্টা আগে আমরা একথা জানাই, যাতে কোনো সংঘাতের মধ্যে না পড়তে হয় বা ভুল বোঝাবুঝি না হয়।’

সিএনএন জানিয়েছে, তারা ক্রেমলিনের সঙ্গে যোগাযোগ করেছে। বাইডেনের কিয়েভ সফরের ব্যাপারে ক্রেমলিন এখনও প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি। তবে সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বাইডেনের এই সফর প্রত্যাখ্যান করেছেন এবং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইউক্রেনকে যুদ্ধংদেহী সমর্থন দেওয়ার অভিযোগ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ