Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এদেশে ভাস্কর্য হতে হবে সংখ্যাগরিষ্ঠ মানুষের চিন্তা চেতনার আলোকে-ইসলামী নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের অন্যতম পবিত্র স্থান সুপ্রীম কোর্ট। আর এদেশের জনগণের ৯২ ভাগ হচ্ছে মুসলিম। তাই হাইকোর্ট বা অন্য কোনো স্থানে ভাস্কর্য হতে হবে ইসলামী চিন্তা-চেতনা ও ঐতিহ্য সম্বলিত বিষয়াদী সামনে রেখে।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, এ দেশের সংখ্যাগরিষ্ট মানুষ মুসলমান। দেশের গুরুত্বপূর্ণ স্থান সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের সামনে অন্য দেশের সংস্কৃতি অনুযায়ী ভাস্কর্য স্থাপন ৯২ শতাংশ মুসলমানের চেতনা ও সংস্কৃতি বিরোধী। কোনো ভাস্কর্য স্থাপন করতে হলে দেশের সংখ্যাগরিষ্ট মুসলমানদের সংস্কৃতি ও রীতি  অনুযায়ি করা বাঞ্চনীয়। বিজাতী সংস্কৃতি দিয়ে ভাস্কর্য নির্মাণ মুসলমানদের ঈমান আক্বীদা-বিরোধী। তিনি বলেন, মুসলিম রাষ্ট্রের রাস্তার মোড়ে মোড়ে ও গুরুত্বপূর্ণ স্থানে এভাবে মূর্তি স্থাপন  আল্লাহর গজব নেমে আসার কারণ ইসলাম এসেছে মূর্তির বিপরীতে আল্লাহর গজব ও আযাব থেকে রক্ষা পেতে মূর্তি সংস্কৃতি পরিহার করতে হবে। জনগণের প্রতিবাদে বিমান বন্দর চৌরাস্তায় মূর্তির ভাস্কর্য বাতিল হয়েছিল।  
তিনি গতকাল মজলিস মিলনায়তনে বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় সম্পাদকম-লীর বৈঠকে সভাপতির বক্তব্যে  এসব কথা বলেন। সভায় আরো উপস্থিত ছিলেন যুগ্ম-মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ, সাংগঠনিক সম্পাদক মাওলানা কোরবান আলী, বায়তুল মাল সম্পাদক মাওলানা আতাউল্লাহ আমীন, কেন্দ্রীয় প্রচার ও অফিস সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল প্রমুখ।
ইসলামী বুদ্ধিজীবী ফ্রন্ট
ইসলামীক বুদ্ধিজীবী ফ্রন্টের আহ্বায়ক শাহ্্ সুফি সৈয়দ আবদুল হান্নান আল হাদী বলেছেন, গ্রীস দেবীর মূর্তির ভাস্কর্য ডান হাতে তলোয়ার বাম হাতে পাল্লা। এ ভাস্কর্য ৯২ মুসলমানের দেশ বাংলাদেশে হতে পারে না। হাইকোর্টের মতো পবিত্র স্থানে ভাস্কর্য হতে হবে এদেশের ৯২ ভাগ মানুষে চিন্তা চেতনা ও সংস্কৃতি অনুযায়ী। পৃথিবীর অন্য কোনো মুসলিম দেশে এমন নজির নেই। তাই এদেশের সকল ভাস্কর্য হতে হবে ইসলামী চেতনা এবং ঐতিহ্যে সম্বলিত বিষয়াবলি দিয়ে। বাংলাদেশের হাইকোর্টের সামনের ভাস্কর্যটি দাঁড়িপাল্লা প্রতিকটিকে একটি দ-ের মধ্যে স্থাপন করে ভাস্কর্যটি তৈরি বা পরিবর্তন করা যায়। আর এমনটাই এদেশের ধর্মপ্রাণ জনতার চেতনার প্রতিফলন হবে।
তিনি বলেন, মুসলিম দেশ বাংলাদেশে মহান আল্লাহ তায়ালার করুণা পেতে হলে মূর্তি থেকে বেরিয়ে আসতে হবে। কারণ ইসলাম এসেছে মূর্তির বিপরীতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী নেতৃবৃন্দ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ