Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় স্বার্থেই কোটা সংস্কার মেনে নেয়া প্রয়োজন -ইসলামী নেতৃবৃন্দ

অরাজকতা কাম্য হতে পারে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ করেছেন জমিয়তে ওলামায়ে ইসলাম ও বাংলাদেশ খেলাফত মজলিশসহ অন্যন্য নেতৃবিন্দু। তারা বলেন, জাতীয় স্বার্থেই চাকরিতে কোটা সংস্কার মেনে নিতে সরকারকে উদ্যোগী হওয়া প্রয়োজন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ
আন্দোলরত শিক্ষার্থীরা যেহেতু কোটা পদ্ধতি বাতিলের জন্য নয় বরং সংস্কারের জন্য আন্দোলন করছে, তাই তাদের উপর শক্তি প্রয়োগটা সম্পূর্ণরূপে অযৌক্তিক। ছাত্র আন্দোলনকে অবজ্ঞা করাটা অদূরদর্শিতাও বটে। এক্ষেত্রে শান্তিপূর্ণ সমাধান অপরিহার্য, সমাধানের চেষ্টা না করে উল্টো আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশী হামলা কোন অবস্থাতেই মেনে নেয়া যায় না। গতকাল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা আব্দুল মু’মিন ও মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী এক বিবৃতিতে এসব কথা বলেন। নেতৃদ্বয় আরো বলেন কোটা পদ্ধতিকে সংকুচিত করে মেধাবীদেরকে একটু বেশী সুযোগ দেয়া হলে এক দিকে যেমন মেধার মূল্যায়ন হবে, তেমনি দক্ষ প্রশাসন নিশ্চিত হবে।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। গতকাল এক বিবৃতিতে বলেন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা নির্ধারিত থাকায় এর সংস্কারের দাবিতে ছাত্র ও চাকরি প্রার্থীরা ন্যায় ও যুক্তিসংগত আন্দোলনে নেমেছে। তারা শান্তিপূণভাবে ধারাবাহিক আন্দোলন করে যাচ্ছে কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর মারমুখী এ্যাকশন আন্দোলনকারীদের উপর কোনোভাবেই কাম্য নয়। এতে যারা আহত হয়েছে তাদের সূচিকিৎসা এবং গ্রেফতারকৃতদের মুক্তি দেয়ার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান। বিবৃতিতে তিনি এও বলেন, আন্দোলনের নামে ভিসির বাস ভবন ঘেরাও করে লুটপাট ও ভাংচুর কোনোভাবেই কাম্য নয়। কোটা সংস্কার আন্দোলন দল-মত নির্বিশেষে সকল ছাত্রদের আন্দোলন। এ আন্দোলনে ছাত্রলীগের হামলা জাতীয় স্বার্থ বিরোধী। তিনি আরো বলেন, ৫৬ শতাংশ কোটা থাকার কারণে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ জায়গায় কম যোগ্যতাসম্পন্ন লোক চাকরি পেয়ে যাচ্ছে আর বেশি মেধাবী ও যোগ্যতাসম্পন্ন ছাত্ররা চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। সুতরাং চাকরিতে কোটা সংস্কার মেনে নিতে সরকারকে উদ্যোগী হওয়া জাতীয় স্বার্থেই প্রয়োজন।
জমিয়তে উলামায়ে ইসলাম, মহানগর
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী অপর এক বিবৃতিতে বলেছেন বিদ্যমান কোটা ব্যবস্থা বর্তমান পরিস্থিতির সাথে মোটেই সামঞ্জস্যপূর্ণ নয়। মেধার বিষয়টি গৌণ হয়ে কোটার বিষয়টি যদি মুখ্য হয় তাহলে এটা মেধা বিকাশের অন্তরায় এবং মেধাবী শিক্ষার্থীদের উপর অবিচার। বর্তমান সামাজিক প্রেক্ষাপটের আলোকে কোটার পরিমাণ কমানো হলে তাতে কারো অসন্থষ্ট হওয়ার কিছু নেই। নেতৃদ্বয় সরকারকে ছাত্র জনতার দাবির প্রতি সহনশীল হওয়ার আহŸান জানিয়ে বলেন শক্তি প্রয়োগ করে আন্দোলন দমানো যায় না। তারা আরো বলেন ভিসির বাসভবনে আসবাপত্র ভাংচুর ও লুটতরাজের ঘটনা আদর্শ ছাত্রদের থেকে জাতি কখনো আশা করে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী নেতৃবৃন্দ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ