Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়াবহ ভূমিকম্পে আলেপ্পোর বহু প্রত্নতাত্ত্বিক দুর্গ ক্ষতিগ্রস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫৮ পিএম

তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় গতকাল সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এতে বহু মানুষ হতাহত হওয়ার পাশাপাশি অনেক ভবন ধসে পড়েছে। সিরিয়ার প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশটির আলেপ্পো শহরের একটি বিখ্যাত প্রত্নতাত্ত্বিক দুর্গসহ আরও বেশ কয়েকটি প্রত্নতাত্ত্বিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।
সিরিয়ার পুরাকীর্তি এবং জাদুঘরের মহাপরিচালক এক বিবৃতিতে বলেছেন, আলেপ্পোর সুরক্ষিত প্রত্নতাত্ত্বিক এলাকার অটোমান মিলের কিছু অংশ ধসে পড়েছে। এ ছাড়া দেয়ালেও ফাটল দেখা গেছে।
পুরাকীর্তি এবং জাদুঘরের ফেসবুক পেজে ছবি পোস্ট করে বলা হয়েছে, আইয়ুবিদ মসজিদের মিনারের গম্বুজের কিছু অংশ ধসে গেছে। এ ছাড়া মামলুক দুর্গের প্রবেশদ্বার ক্ষতিগ্রস্ত হয়েছে।
ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, গতকাল ভোর ৪টা ১৭ মিনিটের দিকে সিরিয়া ও তুরস্কের সীমান্ত এলাকায় ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। এখন পর্যন্ত দুই দেশে মৃতের সংখ্যা ৪ হাজার ৩০০ ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে প্রায় ২ হাজার ৯০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪০০ জনে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, নিহতদের সংখ্যা খুব দ্রুত বাড়বে।
সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, শুধু আলেপ্পোতেই ১৫৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০৭ জন। ভূমিকম্পে অন্তত ৪৬টি ভবন বিধ্বস্ত হয়েছে।
সিরিয়ার আলেপ্পো শহর প্রাচীন দুর্গ ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনের জন্য বিখ্যাত। এই শহরে শত বছরের পুরোনো ভবন রয়েছে। ভবনগুলো ইউনেসকোর ঐতিহাসিক তালিকায় স্থান পেয়েছে।
গতকালের ভূমিকম্পে সিরিয়ার হামা প্রদেশের প্রাচীন আল মারকাব দুর্গের ভেতরের কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে সিরিয়ার প্রত্নতাত্ত্বিক সংস্থা। এ ছাড়া দুর্গের ভেতরে একটি টাওয়ার বিধ্বস্ত হয়েছে।
প্রত্নতাত্ত্বিক সংস্থা আরও জানিয়েছে, তারতুস প্রদেশের কাদমুস দুর্গের কয়েকটি আবাসিক ভবন ধসে পড়েছে। এ ছাড়া ভূমিকম্পের কারণে আরেকটি প্রাচীন শহর পালমিরা কতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটিও খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যে সেখানে প্রত্নতাত্ত্বিক বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষতিগ্রস্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ