Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্লিনের একোয়াডম অ্যাকোয়ারিয়ামে বিস্ফোরণ, ১৫০০ মাছ ক্ষতিগ্রস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ৬:৩২ পিএম

বার্লিনের রেডিসন ব্লু-এর লবিতে এক মিলিয়ন লিটার পানি ধারণকারী একটি বিশাল অ্যাকোয়ারিয়াম ফেটে হোটেল এবং আশেপাশের রাস্তা প্লাবিত হয়েছে। "অ্যাকোয়াডম"এ ১৫০০ গ্রীষ্মমন্ডলীয় মাছের আবাস, ১৪ মিটার উচু (৪৬ ফুট) এবং এটিকে বিশ্বের বৃহত্তম ফ্রি-স্ট্যান্ডিং নলাকার অ্যাকোয়ারিয়াম হিসাবে বর্ণনা করা হয়েছিল। -বিবিসি

ঘটনায় কাঁচের আঘাতে আহত হয়েছেন দুজন। পুলিশ বলেছে "অবিশ্বাস্য" ক্ষতি হয়েছে। ভিডিওতে একটি খালি ট্যাঙ্ক, লবিতে পানি ঢালতে দেখা গেছে এবং সর্বত্র ধ্বংসাবশেষ ছড়িয়ে আছে। ঘটনার পর অতিথিদের হোটেল থেকে সরিয়ে দেওয়া হয়েছে। রেডিসন ব্লু-এর বাইরে, সামনের দরজাগুলির সামনে ধ্বংসাবশেষের স্তূপ পড়ে আছে, যা এখন রাস্তায় ঝুলছে। পল ম্যালেটজকি তার বান্ধবীর সাথে চতুর্থ তলায় অবস্থান করছিলেন। তিনি একটি বিকট শব্দে এবং ঝাঁকুনি খেয়ে জেগে উঠার বর্ণনা দিয়েছেন। নিচের লবিতে গিয়ে দেখলেন, তার ওপর দিয়ে পানি বয়ে যাচ্ছে। পরে সশস্ত্র পুলিশ তাদের এবং অন্যান্য অতিথিদের হোটেল থেকে বের করে দেয়।

বার্লিনের মেয়র ফ্রানজিস্কা গিফি ক্ষয়ক্ষতি দেখতে হোটেলে গিয়েছিলেন এবং ট্যাঙ্ক বিস্ফোরণকে সুনামির মতো বলে বর্ণনা করেছেন। তিনি স্বস্তি প্রকাশ করেছিলেন যে, এটি এত সকালে ঘটেছিল, বাইরের লবি এবং রাস্তা দর্শকদের সাথে ব্যস্ত, যাদের মধ্যে অনেক শিশু ছিল। অ্যাকোয়ারিয়ামটি দুই বছর আগে আধুনিকীকরণ করা হয়েছিল এবং দর্শনার্থীদের ব্যবহারের জন্য ভিতরে একটি পরিষ্কার-প্রাচীরের লিফট তৈরি করা হয়েছে।

বার্লিনের ফায়ার ব্রিগেড জানিয়েছে যে, ১০০ জনেরও বেশি অগ্নিনির্বাপক কর্মী উপস্থিত ছিলেন এবং কী কারণে ঘটনাটি ঘটেছে তা স্পষ্ট নয়। হোটেলের ভিতরের এলাকাটি পরীক্ষা করার জন্য উদ্ধারকারী কুকুর ব্যবহার করছে। সম্ভাব্য আহত, কাউকে খুঁজে পাওয়া যায় নি। পুলিশ বলেছে যে, "বিশাল পরিমাণে" পানি কাছাকাছি রাস্তায় প্রবাহিত হচ্ছে এবং এলাকার লোকদের সাবধানে গাড়ি চালানো উচিত। একটি পুলিশ সূত্র স্থানীয় মিডিয়াকে বলেছে, হামলার ফলাফল লক্ষ্যবস্তু ছিল এমন কোন প্রমাণ নেই।

বার্লিনের পাবলিক ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ বলেছে, হোটেলের বাইরের কার্ল-লিবকনেখট রাস্তাটি "রাস্তায় প্রচুর পরিমাণে পানির" কারণে বন্ধ করে দেওয়া হয়েছে। ওই এলাকায় ট্রাম পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে।
অ্যাকোয়ারিয়ামে ১০০টিরও বেশি বিভিন্ন প্রজাতির মাছ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ