Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩৭ পিএম | আপডেট : ১:৩০ পিএম, ৫ ফেব্রুয়ারি, ২০২৩

ইন্তেকাল করলেন পাকিস্তানের সাবেক সেনাপ্রধান ও প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। দীর্ঘদিন অসুস্থ থাকার পর রোববার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আমেরিকান হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

২০১৬ সাল থেকে দুবাইতে বসবাস করছিলেন পারভেজ মোশারফ। সেখানেই রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার পরিবার জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট অ্যামাইলয়েডোসিসে ভুগছিলেন, এটি একটি বিরল রোগ যা শরীর জুড়ে অঙ্গ এবং টিস্যুতে অ্যামাইলয়েড নামক একটি অস্বাভাবিক প্রোটিন তৈরি করে। এটি অঙ্গ এবং টিস্যুগুলির জন্য সঠিকভাবে কাজ করা কঠিন করে তুলতে পারে।

১৯৯৯ সালে পাকিস্তানে সামরিক আইন জারি করার পর মোশাররফ প্রধান নির্বাহীর পদ গ্রহণ করেন এবং ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

মোশারফের পরিবার ১৯৪৭ সালে দেশভাগের পর নয়াদিল্লি থেকে করাচিতে চলে আসে। তিনি ১৯৬৪ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন এবং আর্মি স্টাফ অ্যান্ড কমান্ড কলেজ, কোয়েটার থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ