Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামরিক জোটগুলোর মধ্যে ‘যুক্তরাষ্ট্রের প্রতি বিরক্তি’ দেখা দিতে পারে: মেদভেদেভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৫:০১ পিএম

পশ্চিমারা রাশিয়াকে আঘাত বা ধ্বংস করার জন্য অবিরাম প্রচেষ্টা করতে প্রস্তুতি নিচ্ছে এবং এর প্রতিক্রিয়ায় একটি নতুন সামরিক জোট বিশ্বব্যাপী আবির্ভূত হতে পারে, রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ রোববার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

মেদভেদেভ বলেন, ‘রামস্টেইনে (জার্মানিতে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি) ইউক্রেনকে সমর্থনকারী দেশগুলোর মিটিং এবং কিয়েভে ভারী অস্ত্র সরবরাহের ফলে কোনো সন্দেহ নেই যে আমাদের শত্রুরা আমাদেরকে ধ্বংস করার চেষ্টা করবে বা শেষ পর্যন্ত আঘাত করে যাবে। এবং এর জন্য তাদের কাছে পর্যাপ্ত অস্ত্র রয়েছে। প্রয়োজনে তারা নতুন অস্ত্র তৈরি করাও শুরু করতে পারে,’ মেদভেদেভ বলেছেন।

তিনি দুটি সিদ্ধান্তের কথা বলেন। প্রথমত, ‘এটি খুব কঠিন হবে,’ রাজনীতিবিদ বলেছিলেন, দ্বিতীয়ত, ‘দীর্ঘস্থায়ী সংঘাতের ক্ষেত্রে, একটি নতুন সামরিক জোট সময়ের মধ্যে একটি নির্দিষ্ট মুহুর্তে তাদের মিত্রদের নিয়ে আবির্ভূত হতে পারে, যে দেশগুলো আমেরিকানদের প্রতি বিরক্ত হবে।’ তার মতে, বিশ্ব আবার একটি স্থিতিশীল জায়গা হয়ে উঠবে যখন মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপকে পরিত্যাগ করবে।

গত শুক্রবার, প্রায় ৫০ টি দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা কিয়েভকে আরও সহায়তার বিষয়ে আলোচনা করতে জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে বৈঠক করেছেন। জার্মানির প্রতিরক্ষা প্রধান বরিস পিস্টোরিয়াস ফিনিক্স টিভি চ্যানেলকে বলেছেন যে, ইউক্রেনে লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করতে আগ্রহী কোনও ঐক্যবদ্ধ জোট নেই। তবে আগামী কয়েকদিনের মধ্যে এমন সিদ্ধান্ত হতে পারে বলে জানান তিনি। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেদভেদেভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ