Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী সন্ত্রাসকে পৃষ্ঠপোষকতা করছে: মেদভেদেভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ২:১৭ পিএম

রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে অস্ত্র সরবরাহ করছে তা সারা বিশ্বে অপরাধীদের হাতে পড়ছে, যার তদন্ত প্রয়োজন।

মেদভেদেভ বলেন, ‘ম্যালোরোসিয়াতে যে মার্কিন অস্ত্র সরবরাহ করা হচ্ছে তা সারা বিশ্বে বিভিন্ন অপরাধীদের হাতে পড়তে থাকবে। আসলে, সেগুলো ইতিমধ্যেই তাদের হাতে পড়ছে, মার্কিন প্রশাসন এবং গোয়েন্দা সংস্থাগুলো যা গোপন রেখেছে।’ তিনি উল্লেখ করেছেন যে ‘আমেরিকা আসলে আবারও আন্তর্জাতিক সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হয়ে উঠেছে।’

‘আমি উড়িয়ে দিচ্ছি না যে দায়ী দেশগুলির সাথে আমাদের এই অস্ত্র পরিকল্পনা তদন্ত করার জন্য একটি বিশেষ ব্যবস্থা তৈরি করার সম্ভাবনা বিবেচনা করতে হবে,’ মেদভেদেভ বলেছেন। তবে তিনি জোর দিয়েছিলেন যে, ‘এটি কোনভাবেই ক্ষমতার চূড়ান্ত ভারসাম্যকে প্রভাবিত করবে না।’ ‘রাশিয়ার জন্য, এটি তার নির্ধারিত লক্ষ্যগুলি অর্জন করবে। এবং শান্তি আসবে আমাদের শর্তে। ইউরোপ এবং বিদেশের রাজনৈতিক নপুংসকদের বিভ্রান্ত করা সেই শর্তে নয়,’ মেদভেদেভ জোর দিয়েছিলেন।

‘আফগানিস্তানে ৮৫ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম রেখে গত বছরের ব্যর্থতা সত্ত্বেও, হোয়াইট হাউস কিয়েভ সরকারকে নিয়ন্ত্রণ ছাড়াই অস্ত্র দিয়ে প্লাবিত করছে,’ তিনি উল্লেখ করেছেন। মেদভেদেভের মতে, ‘পেন্টাগন ভবিষ্যদ্বাণীমূলকভাবে সবকিছু অস্বীকার করছে, আতঙ্কিতভাবে মিথ্যা বলছে এবং একটি অযোগ্য উপায়ে নিজেকে গিঁটে বেঁধে রেখেছে।’

প্রাক্তন রাশিয়ান প্রেসিডেন্ট আরও বলেছিলেন যে, ‘এ পরিস্থিতিতে, ঐতিহাসিক উদাহরণগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে থাকা থেকে অনেক দূরে।’ মেদভেদেভ উল্লেখ করেছেন যে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘১৯৮০ এর দশকে সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য ছিলেন। এর মানে হচ্ছে বলে, রক্তে স্বাক্ষরিত গোপন চুক্তি করার উল্লেখযোগ্য অভিজ্ঞতা তার রয়েছে,’ তিনি উপসংহারে বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেদভেদেভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ