Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ইউক্রেন যোগ দেয়ার আগেই ইউরোপীয় ইউনিয়ন ভেঙে পড়তে পারে : দিমিত্রি মেদভেদেভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১:০০ পিএম

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের উপ প্রধান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউতে যোগ দেয়ার আগেই এই ইউনিয়ন ভেঙে পড়তে পারে। তিনি গতকাল রোববার মস্কোয় প্রকাশিত এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মেদভেদেভ বলেন, ইইউ সবেমাত্র ইউক্রেনকে তার সদস্যপ্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছে। তবে এই প্রক্রিয়া সম্পন্ন হতে অনেক সময় লাগবে এবং ততদিন ইউরোপীয় ইউনিয়নের অস্তিত্ব থাকে কিনা না নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে।
ইউরোপীয় কমিশন গত শুক্রবার ইউক্রেনকে ইইউর সদস্যপ্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছে। আগামী সপ্তাহে কমিশনের বৈঠকে প্রস্তাবটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। ইইউর সদস্য হওয়ার জন্য যে দীর্ঘ প্রক্রিয়া রয়েছে এটি তার সূচনা মাত্র।
ইউক্রেনের ইইউ বা ন্যাটোর সদস্যভুক্ত হওয়া ঠেকানোর জন্যই মূলত রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেছে। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি উল্টো গত ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার চার দিনের মাথায় ইইউতে তার দেশের অন্তর্ভুক্তির আনুষ্ঠানিক আবেদন জানান।
২৭ সদস্যবিশিষ্ট ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা গত ১০ মার্চ ফ্রান্সে অনুষ্ঠিত সম্মেলন থেকে কিয়েভের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ঘোষণা দেন। একইসাথে তারা বলেন, স্বল্প সময়ের মধ্যে ইইউতে ইউক্রেনের অন্তর্ভুক্তি সম্ভব নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ