Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালেবানের পতাকার সঙ্গে জাতিসংঘের প্রতিনিধিদের ছবি! তুঙ্গে বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ৬:৩৯ পিএম

আফগানিস্তানে তালেবানের পতাকার সামনে দাঁড়িয়ে ছবি তুললেন জাতিসংঘের প্রতিনিধিরা। আর সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তড়িঘড়ি ক্ষমা চাইল জাতিসংঘ। তাদের সাফাই, ‘এটা মারাত্মক ভুল। বিষয়টি বিচার করতে ভুল হয়েছিল।’

চারদিনের সফরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গিয়েছিল জাতিসংঘের প্রতিনিধি দল। সেই প্রতিনিধি দলে ছিলেন জাতিসংঘের গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা। সফর চলাকালীন কাবুল ও কান্দাহারে তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘের ডেপুটি সচিব আমিনিয়া মোহাম্মদ। আফগানিস্তানের মহিলাদের উপর অত্যাচার ও তাদের অধিকার নিয়ে সরব হন তিনি। এর মাঝেই দেখা যায় তালেবানের পতাকার সামনে দাঁড়িয়ে ছবি তুলেছেন জাতিসংঘের একাধিক প্রতিনিধি। যা ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

এ প্রসঙ্গে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজের তরফে জানানো হয়েছে, “ছবিটা তোলা উচিত হয়নি। এটা স্পষ্ট যে বিচারে কোথাও একটা ভুল হয়েছে। তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। যারা এই কাজ করেছে বিষয়টি নিয়ে তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নিশ্চয়ই কথা বলেছে।”

উল্লেখ্য, তালেবানের পতাকার সঙ্গে জাতিসংঘের প্রতিনিধিদের ছবিটি পোস্ট করেছে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অফ আফগানিস্তান। এ প্রসঙ্গে তাদের মুখপাত্র আলি মইসিম টুইটারে লেখেন, ‘আন্তোনিও গুতেরেজের কাছে অনুরোধ বিষয়টি তদন্ত করে দেখা হোক। এই ধরনের আচরণ জাতিসংঘের মর্যাদা খর্ব করছে।’ সূত্র: রয়টার্স।

 



 

Show all comments
  • GOLAM RABBI ২২ জানুয়ারি, ২০২৩, ৭:০০ পিএম says : 0
    যখন কথিত জাতিসংঘের অস্তিত্ব মানুষ খুঁজে পাবেনা তখন খেলাফত ব্যবস্থার পতাকা ঠিকই সমুন্নত থাকবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিতর্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ