Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিমদের সম্পূর্ণ বয়কটের ডাক বিজেপি এমপির, ভারতজুড়ে বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৫:৩৯ পিএম

মুসলিমদের সম্পূর্ণরূপে বয়কটের ডাক দিয়েছেন ভারতের পার্লামেন্টের এমপি ও বিজেপির নেতা পরবেশ সাহিব সিং ভার্মা। বিজেপির এই এমপি মুখে মুসলিম সম্প্রদায়ের নাম উল্লেখ না করলেও আকার-ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন মুসলমানেরাই তাঁর মন্তব্যের লক্ষ্য।
উত্তর-পূর্ব দিল্লির দিলশাদ গার্ডেনে এক জনসভায় পরবেশ সাহিব সিং ভার্মা স্থানীয় সময় আজ সোমবার এক ভাষণে এই আহ্বান জানান। তাঁর বক্তব্য নিয়ে দেশজুড়ে কড়া প্রতিক্রিয়া শুরু হলেও পরবেশের দাবি, তিনি কোনো নির্দিষ্ট সম্প্রদায়ের নাম নেননি। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এরই মধ্যে তাঁর হিন্দি ভাষণ ভাইরাল হয়েছে।
দিল্লির দিলশাদ গার্ডেনে দেওয়া সেই ভাষণে পরবেশ সাহিব সিং ভার্মাকে বলতে শোনা গেছে, ‘তাদের মাথা ঠিক করুন এবং তাদের সোজা করুন।’ কেবল তাই নয়, মুসলমানদের ঠেলাগাড়ি থেকে কোনো ধরনের শাক-সবজি না কেনার পরামর্শও দেন তিনি। পাশাপাশি মুসলিমদের মাছ-মাংসের দোকান বন্ধ করারও দাবি তোলেন তিনি।
পরবেশ সাহিব সিং ভার্মার এমন মন্তব্যের কড়া সমালোচনা করে অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমএম) নেতা ও লোকসভা সদস্য আসাদুদ্দিন ওয়াইসির অভিযোগ, বিজেপি মুসলিমদের বিরুদ্ধে সার্বিক যুদ্ধ শুরু করেছে। তিনি প্রশ্ন রাখেন, ‘শাসক দলের একজন এমপি যদি দেশের রাজধানীতে দাঁড়িয়ে প্রকাশ্যে এমন হুমকি দিতে পারেন তবে সংবিধানের গুরুত্ব কী থাকছে?’
কংগ্রেসের মুখপাত্র ডা. শামা মোহম্মদের প্রশ্ন, ‘দিল্লি পুলিশ কী দুই সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানোর জন্য এই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে? প্রধানমন্ত্রী মোদি কি এই ভাষণকে প্রশ্রয় দেন? “সবকা সাথ সবকা বিকাশ” বলতে এটাই কী বোঝায় বিজেপি! কথা বলুন, প্রধানমন্ত্রী।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতজুড়ে বিতর্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ