Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের জোশীমঠের পর এবার কর্ণপ্রয়াগের বাড়িঘরেও ফাটল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১০:১৮ এএম

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের জোশীমঠে ৭০০টিরও বেশি ভবনে বড়সড় ফাটল দেখা দেওয়ার পরে ওই রাজ্যেরই আরেকটি শহর কর্ণপ্রয়াগের অনেক বাড়িতেও ফাটল দেখা দিচ্ছে।

জোশীমঠের বিপজ্জনক হিসাবে চিহ্নিত হওয়া ভবনগুলি থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে কিন্তু কর্ণপ্রয়াগে এখনও সমীক্ষা চালানো হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে।
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানায়, জোশীমঠে ৭০০টি ভবন বিপজ্জনক হিসাবে চিহ্নিত করা হলেও ভেঙ্গে ফেলা হবে দুটি বড় হোটেল ভবন।
তবে বিপজ্জনক বাড়িগুলির বাসিন্দারা গত কয়েকদিন ধরেই ক্ষতিপূরণের দাবীতে বিক্ষোভ দেখাচ্ছেন।
সরকার অবশ্য বলছে, এই আপদকালীন পরিস্থিতিতে প্রত্যেক পরিবারকে দেড় লাখ টাকা সহায়তা দেওয়া হবে, আর তাদের বাড়ি-জমির বাজারদর হিসাব করে পরে পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করা হবে।
জোশীমঠ থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে কর্ণপ্রয়াগের তহশিলদার (স্থানীয় প্রশাসক) সুরেন্দ্র দেব জানিয়েছেন, বহুগুণা নগর এলাকার বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে।
কোন বাড়িগুলি সারানোর অনুপযুক্ত, সেগুলো চিহ্নিত করতে বুধবার তারা একটা সমীক্ষা চালিয়েছেন। বাসিন্দাদের পুনর্বাসন কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়ার পরে শুধু ওই বাড়িগুলি ভেঙ্গে ফেলা হতে পারে।
এখন পর্যন্ত তারা ২৭টি এরকম ভবন চিহ্নিত করতে পেরেছেন, যেগুলি আর সারানোর অবস্থায় নেই।
কর্ণপ্রয়াগের বেশ কয়েকজন বাসিন্দাকে উদ্ধৃত করে ইংরেজি সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ২০১৩ সাল থেকেই সেখানকার বিভিন্ন বাড়িতে ফাটল দেখা দিতে শুরু করে, যা এখন বিপজ্জনকভাবে বড় হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ