Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

ইউক্রেনের দুটি মার্কিন-নির্মিত এম৭৭৭ হাউইৎজার নিশ্চিহ্ন, ২৩৫ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ১:৪৮ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে দুটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার নিশ্চিহ্ন করেছে।

‘পাল্টা আর্টিলারি যুদ্ধে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেলিডোভোর বসতি এলাকায় মার্কিন তৈরির দুটি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম নিশ্চিহ্ন করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। কনস্টান্টিনোভকা এলাকায়, দুই ইউক্রেনীয় গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার যা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের জনবহুল এলাকায় গোলাগুলি চালায় তা ধ্বংস করা হয়েছিল, জেনারেল যোগ করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে কুপিয়ানস্ক এলাকায় ৩০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বাহিনী লুহানস্ক পিপলস রিপাবলিকের দুটি ইউক্রেনীয় নাশকতামূলক গোষ্ঠীকে নির্মূল করেছে, গত দিনে ক্রাসনি লিমান এলাকায় ৪০ জনেরও বেশি শত্রু সেনা এবং ভাড়াটে সৈন্যদের ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রুশ বাহিনী যুদ্ধের সময় শত্রু জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন। ‘এছাড়াও, মেদভেজিয়ে এবং সেরেব্রিয়ানস্কি বনাঞ্চলের এলাকায় ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য এবং ভাড়াটে, তিনটি যুদ্ধের সাঁজোয়া যান এবং দুটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রুশ মহাকাশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক শহরের কাছে ইউক্রেনের সেনাবাহিনীর শক্ত ঘাঁটিতে আঘাত হানে, তারা ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং ভাড়াটে, দুটি ট্যাঙ্ক, পাঁচটি যুদ্ধের সাঁজোয়া যান এবং ছয়টি মোটর গাড়ি ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় প্রায় ৪৫ ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান যুদ্ধবিমান গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি ইউক্রেনীয় সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেন এবং ক্রামতোর্স্কের কাছে একটি এমআই-৮ হেলিকপ্টারকে গুলি করে। পাশাপাশি দুটি ইউক্রেনীয় আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘অপারেশনাল-কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র সৈন্য এবং আর্টিলারি ৮৭টি এলাকায় জনশক্তি এবং সামরিক সরঞ্জামগু ও ৬২টি এলাকায় ফায়ারিং পজিশনে থাকা ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন।

ডোনেটস্ক পিপলস রিপাবলিকের ইভানো-দারিয়েভকার বন্দোবস্তের এলাকায়, মার্কিন-তৈরি একটি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করা হয়েছিল এবং খারকভ শহরের কাছের এলাকায় একটি ইউক্রেনীয় এস-৩০০ এর একটি রাডার স্টেশন ধ্বংস করা হয়েছিল। রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে দশটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযানকে গুলি করে ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রুশ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা লুগানস্ক পিপলস রিপাবলিকের কোমিসারোভকা বসতির কাছে মার্কিন-নির্মিত দুটি হিমারস রকেট আটকে দিয়েছে।

সব মিলিয়ে ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৫১টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৮৯টি হেলিকপ্টার, ২,৭০৪টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,২০৭টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯৩৬টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৭০২টি ফিল্ড আর্টিলারি ও রকেট লঞ্চার এবং ৭,৭৭২টি বিশেষ সামরিক মোটর গাড়ি ধ্বংস করেছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ