Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচের ফলাফল জানাল রোবট কাশেফ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ২:১০ পিএম

কাতার বিশ্বকাপের ফাইনালে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। রোববার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে কিলিয়ান এমবাপ্পেদের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসিরা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ দুটিই ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের শেষ ম্যাচ। লুসাইলে চ্যাম্পিয়ন দলের হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে পর্দা নামবে বিশ্বফুটবলের ২২তম আসরের। এছাড়া ফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী করল আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ।

আল-জাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ ফাইনাল ম্যাচের আগে ফ্রান্সকে এগিয়ে রেখেছে। যেখানে এই রোবট আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৪৯ শতাংশ আর ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাংশ দেখিয়েছে।

অপরদিকে রোবট কাশেফ প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে এগিয়ে রেখেছিল ৭০ শতাংশ। কিন্তু কাশেফের গণনাকে ভুল প্রমাণিত করে সেদিন ব্রাজিলকে টাইব্রেকারে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া। এছাড়া সেদিন আর্জেন্টিনাকে নিয়ে কাশেফের করা গণনা মিলে যায়। সেদিন ডাচদের বিপক্ষে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আলবিসেলেস্তেদের এগিয়ে রেখেছিল ৫২ শতাংশ। শেষ পর্যন্ত মেসিরা এমিলিয়ানো মার্টিনেজের নৈপুণ্যে টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয়।

এটি একটি সফটওয়্যারের করা ভবিষ্যদ্বাণী। চলতি বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলের খেলার ধরণ, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয় পর্যালোচনা করে সম্ভাব্য ফলাফল নির্ণয় করেছে এই রোবট সফটওয়্যারটি। চলতি আসরে ৬২ ম্যাচের মধ্যে ৬৮ শতাংশ ফল মিলেছে এই রোবটের। ফলাফল কি হয় তা দেখতে ফুটবলপ্রেমীদের অপেক্ষা করতা হবে খেলা শেষ হওয়া পর্যন্ত।



 

Show all comments
  • Sumon Chandra Das ১৬ ডিসেম্বর, ২০২২, ৭:২৭ পিএম says : 0
    French win
    Total Reply(0) Reply
  • Ripon ১৭ ডিসেম্বর, ২০২২, ১১:১১ পিএম says : 0
    Argentina
    Total Reply(0) Reply
  • Ripon ১৭ ডিসেম্বর, ২০২২, ১১:১১ পিএম says : 0
    Argentina
    Total Reply(0) Reply
  • মিজান খান ১৮ ডিসেম্বর, ২০২২, ১০:৩৭ এএম says : 0
    আর্জেন্টিনার winer
    Total Reply(0) Reply
  • Farah ১৮ ডিসেম্বর, ২০২২, ২:৫৪ পিএম says : 0
    mani na manbo na.
    Total Reply(0) Reply
  • MONSUR ALI ১৮ ডিসেম্বর, ২০২২, ৯:১২ এএম says : 0
    Argentina Winn ????????????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ