Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ শুটিংয়ে বাংলাদেশের কলি অষ্টম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১০:৩১ পিএম

বিশ্বকাপ শুটিং চ্যাম্পিয়নশিপে সেরা পারফরম্যান্স করেও ফাইনালে আট জনের মধ্যে অষ্টম হয়েছেন বাংলাদেশের প্রতিভাবান নারী শুটার কামরুন নাহার কলি। শনিবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আসরের ১০ মিটার এয়ার রাইফেলের মহিলা ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে ১৪৮.৫ স্কোর করেন তিনি। এর আগে কোয়ালিফাইং রাউন্ডে ৬২৮.৪ স্কোর করে ফাইনাল রাউন্ডে উঠেছিলেন তিনি। এর আগে কোয়ালিফাইং রাউন্ডে ৬২৮.৪ স্কোর করে ষষ্ঠ স্থান পেয়ে ফাইনালে জায়গা করে নেন কলি। পদকের জন্য ৮ জন শুটার ফাইনাল রাউন্ডে খেলেন। সেই আটজনের মধ্যে কলি হয়েছেন অষ্টম। যা বাংলাদেশের জন্য বেশ গৌরবের।
এর আগে লাল-সবুজের কোন শুটার বিশ্বকাপে পদক জেতা তো দূরের কথা, ফাইনাল রাউন্ডের ধারে কাছেও যাওয়ার সুযোগ পাননি। এবার কলি এ যোগ্যতা অর্জন করে নতুন দিগন্তের সূচনা করলেন। তাই তো বিশ্বকাপ শুটিংয়ে কলির এই পারফরম্যান্সকে ইতিহাস হিসেবে আখ্যায়িত করলেন দেশসেরা সাবেক নারী শুটার শারমিন আক্তার রত্না, ‘আমরা কখনো বিশ্বকাপ শুটিংয়ের ফাইনাল রাউন্ডে খেলতে পারিনি। কলি তা করে দেখাল। তার সাফল্যে বাংলাদেশের শুটিং অঙ্গন গর্বিত।’
গত অক্টোবরে অনুষ্ঠিত বিশ্ব শুটিং চ্যাম্পিয়নশিপেও দারুণ পারফরম্যান্স করেছিলেন কলি। ওই প্রতিযোগিতায় তিনি ৬২৯ স্কোর করেছিলেন। যা আন্তর্জাতিক অঙ্গনে ব্যক্তিগত পর্যায়ে তার সর্বোচ্চ স্কোর।
কলি ফাইনালে খেললেও হতাশায় পুরলেন বাংলাদেশের আরেক শুটার শাহরিয়া আরেফিন। অল্পের জন্য কোয়ালিফাই করতে পারেননি তিনি। ৬২৬.৫ স্কোর করে ১৫তম হন শাহরিয়া। অষ্টম হয়ে কোয়ালিফাই করা পোল্যান্ডের আনেতার স্কোর ৬২৮। শাহরিয়া আরেফিনের মতো একই স্কোর করে ১৬তম হন তার স্বদেশী নাফিসা তাবাসসুম। বাংলাদেশের আরেক শুটার সাজিদা হক ৬২৩ স্কোর করে ৩১তম স্থান পান।
জাকার্তায় শুক্রবার থেকে শুরু হয়েছে বিশ্বকাপ শুটিং চ্যাম্পিয়নশিপের খেলা। এ আসরে চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বিশ্বকাপে বাংলাদেশের ৪ জন নারী শুটার খেলছেন। নানা জটিলতায় এ আসরে অংশ নিতে পারেননি বাংলাদেশের পুরুষ শুটাররা। জাকার্তায় এয়ার রাইফেল ছাড়াও দলীয় ইভেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ শুটিং দল।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুটিং বিশ্বকাপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ