Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

ফিফা র‌্যাঙ্কিংয়ে একধাপ এগুলো বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৯:৪০ পিএম

দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সউদী আরবের বিপক্ষে হেরেছে মেসি বাহিনী। তবে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে থেকে ফাইনাল পর্যন্ত ঠিকই জয় পেয়ে শেষ পর্যন্ত যোগ্য দল হিসেবেই বিশ্বকাপ ট্রফি ঘরে তুলেছে আর্জেন্টিনা। তাদের এই জয় এখন উছ্বাসে ভাসছেন পুরো বিশ্বের আর্জেন্টিনা সমর্থকরা। তবে এ উছ্বাসের মাঝেই ফিফা আর্জেন্টাইন সমর্থকদের দিলো দুঃসংবাদ। বিশ্বকাপ শেষ হওয়ার পরের দিনই ফিফা তাদের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে।

সোমবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দেখা যায় বিশ্বকাপ জিতেও শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। যদিও র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছে তারা। তবে বিশ্বকাপে ব্যর্থ হয়েও র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। গত ফেব্রুয়ারি মাসে বেলজিয়ামকে টপকে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করে ব্রাজিল। এরপর থেকে টানা ১০ মাস শীর্ষস্থান ধরে রেখেছে তারা। যদিও কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। এবারের বিশ্বকাপে তারা ৩টি ম্যাচ জিতেছে। আর হেরেছে ক্যামেরুন ও ক্রোয়েশিয়ার বিপক্ষে।

আর্জেন্টিনা ২০২১ সালের কোপা আমেরিকা, ২০২২ ফিনালিসিমা ট্রফি ও ২০২২ কাতার বিশ্বকাপ জয়ের পরেও ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল হতে পারেনি। আর্জেন্টাইনরা শীর্ষস্থানে আসতে পারতো যদি তারা বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারাতে পারতো নির্ধারিত সময়ের মধ্যে। কিন্তু মেসিরা তা করতে ব্যর্থ হন। এখন নতুন র‌্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা এবং ফ্রান্স একধাপ করে এগিয়ে দ্বিতীয় ও তৃতীয়স্থানে থাকলেও দুই ধাপ পিছিয়ে চতুর্থস্থানে জায়গা পেয়েছে বেলজিয়াম। ইংল্যান্ড যথারীতি পঞ্চমস্থানেই রয়েছে। তবে দুইধাপ এগিয়ে ছয়ে জায়গা হয়েছে নেদারল্যান্ডসের। পাঁচধাপ এগিয়ে সাতে ক্রোয়েশিয়া, বিশ্বকাপে অংশ না নিয়েও দুইধাপ পিছিয়ে আটে ইতালি, আগের অবস্থান নয়ে পর্তুগাল থাকলেও তিনধাপ পিছিয়ে দশমস্থানে আছে স্পেন। এবারের বিশ্বকাপের সবচেয়ে চমক দেখানো দল ছিল মরোক্কো। র‌্যাঙ্কিংয়েও তারা চমক দেখিয়েছে। নিজেদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ে পৌঁছেছে আফ্রিকান দেশটি। এগারোধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের ১১তমস্থানে জায়গা পেয়েছে মরোক্কো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ