Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভে প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১:০৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র যদি কিয়েভে তার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠায়, এটি হবে আরেকটি উস্কানিমূলক পদক্ষেপ যা অপ্রত্যাশিত পরিণতির দিকে নিয়ে যেতে পারে, বুধবার ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস এক বিবৃতিতে সতর্ক করেছে।

‘কিয়েভে অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর জন্য কথিত প্রস্তুতি সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি তথ্য প্রচার শুরু হয়েছে,’ রাশিয়ান কূটনীতিকরা বলেছেন, ‘যদি এ (তথ্য) নিশ্চিত করা হয়, আমরা (মার্কিন) প্রশাসনের আরেকটি উস্কানিমূলক পদক্ষেপের সাক্ষী হব যা অনাকাঙ্খিত পরিণতির দিকে নিয়ে যেতে পারে,’ তারা সতর্ক করেছিল। দূতাবাস জোর দিয়ে বলেছে, ‘অস্ত্রের ক্রমাগত সরবরাহ শুধুমাত্র (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শাসনকে শক্তিশালী করবে এবং ডনবাস, খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলে বেসামরিকদের বিরুদ্ধে নতুন অপরাধের দিকে ঠেলে দেবে।’

রাশিয়ান কূটনীতিকদের মতে, ‘এমনকি প্যাট্রিয়ট সিস্টেম সরবরাহ না করেও, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমানভাবে সোভিয়েত-পরবর্তী প্রজাতন্ত্রের সংঘাতে আকৃষ্ট হচ্ছে।’ ‘অস্ত্রের প্রবাহ বাড়ছে, সৈনিকদের প্রশিক্ষণ প্রসারিত হচ্ছে। ইউক্রেনের সেনাবাহিনীকে গোয়েন্দা তথ্য সরবরাহ করা হচ্ছে। যুদ্ধক্ষেত্রে আমেরিকান সামরিক বিশেষজ্ঞদের পাঠানোর বিষয়ে প্রায়শই আলোচনা করা হচ্ছে। উপরন্তু, মার্কিন নাগরিকরা ভাড়াটে হিসেবে সংঘর্ষে অংশগ্রহণ করছে,’ তারা জোর দিয়ে বলেছে।

‘ওয়াশিংটনের কৌশল শুধুমাত্র রাশিয়ান-আমেরিকান সম্পর্কের জন্যই বিশাল ক্ষতি করে না, বরং বৈশ্বিক নিরাপত্তার জন্য অতিরিক্ত ঝুঁকিও তৈরি করে। ইউক্রেনের সংঘাত দীর্ঘায়িত এবং বৃদ্ধির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী,’ রাশিয়ান দূতাবাস উপসংহারে বলেছে।

ওয়াশিংটন ইউক্রেনকে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করছে বলে মার্কিন বার্তা সংস্থা সিএনএন এর আগে বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে প্রতিবেদন করেছিল। পেন্টাগনের মুখপাত্র প্যাট্রিক রাইডার ১৩ ডিসেম্বর সিএনএন রিপোর্ট নিশ্চিত করতে অস্বীকৃতি জানান। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগের সমন্বয়ক জন কিরবি বুধবার বলেছেন যে, মার্কিন প্রশাসন কিয়েভে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সম্ভাব্য সরবরাহের বিষয়ে মিডিয়া রিপোর্ট নিশ্চিত করতে পারেনি।

তার পালাক্রমে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সতর্ক করে দিয়েছিলেন যে, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলি রাশিয়ান সশস্ত্র বাহিনীর দ্বারা বৈধ লক্ষ্য হিসাবে বিবেচিত হবে, যদি ওয়াশিংটন কিয়েভে সেগুলি সরবরাহ করে। সূত্র: তাস।



 

Show all comments
  • Khondaker Shahjahan ১৫ ডিসেম্বর, ২০২২, ৭:১১ পিএম says : 0
    পেট্রিয়ট এখন আর আধুনিকতম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নয়। এর পাল্লা স্বল্প। রাশিয়ান বিমানের সহজ শিকারে পরিণত হবে। আমেরিকা এগুলো বিক্রি করে তার গুদাম খালি করছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ