Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

অনেক দেশের ক্ষতির করার জন্য যুক্তরাষ্ট্রের ক্ষতিপূরণ দেয়া উচিত: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১১:৩৫ এএম

ইউক্রেনে রাশিয়ার ‘প্রতিশোধ’ সংক্রান্ত প্রস্তাব পাস করার পর, জাতিসংঘের সাধারণ পরিষদের এখন কোরিয়া, ভিয়েতনাম, ইরাক, যুগোস্লাভিয়া এবং অন্যান্য দেশকে ক্ষতিপূরণ দেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো উচিত, রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ সোমবার বলেন।

‘তাদের উচিত কোরিয়া, ভিয়েতনাম, ইরাক, যুগোস্লাভিয়া এবং আমেরিকান ও ন্যাটোর দ্বারা ক্ষতিগ্রস্থ অন্যান্য দেশগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা যে ক্ষতি হয়েছে তার সম্পূর্ণ ক্ষতিপূরণের বিষয়ে তাদের একই সুপারিশ গ্রহণ করা উচিত,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে জাতিসংঘে মন্তব্য করেছেন। ইউক্রেনে রাশিয়ার দ্বারা ক্ষতিপূরণের জন্য একটি প্রক্রিয়া প্রতিষ্ঠার প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দিয়ে রেজুলেশনে ভোট দেয়া হচ্ছে।

অন্যথায়, ‘এটি পুনর্মিলনের জন্য একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসাবে জাতিসংঘের যন্ত্রণার সূচনা বলে মনে হচ্ছে,’ তিনি জোর দিয়েছিলেন, ‘শেষটা হবে গোটা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য বেদনাদায়ক। আমরা এমন একটি ‘জাতিসংঘ’ সংস্থা ছাড়াই কাজ করব।’ মেদভেদেভের মতে, রেজোলিউশনটি রাশিয়ার হিমায়িত সম্পদ ব্যবহার করার পশ্চিমের পরিকল্পনাকে বৈধ করার জন্য। ‘অ্যাংলো-স্যাক্সনরা স্পষ্টতই অবৈধভাবে গ্রেপ্তার করা রাশিয়ান সম্পদ চুরি করার জন্য একটি আইনি ভিত্তি খর্ব করতে চাইছে,’ তিনি যোগ করেছেন।

সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশন রাশিয়ার দ্বারা ইউক্রেনের উপর কথিত ক্ষয়ক্ষতির একটি আন্তর্জাতিক রেজিস্টার স্থাপন এবং ক্ষতিপূরণ ব্যবস্থার প্রয়োজনীয়তা স্বীকার করে একটি প্রস্তাব পাস করেছে। ৯৪টি দেশ নথির পক্ষে ভোট দিয়েছে, যখন ১৪টি বিপক্ষে ছিল এবং ৭৩টি দেশ বিরত ছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ