Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা কর্তনে মুক্তির অনুমতি পেল ‘আদিম’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:২০ পিএম

বিশ্বজয় করেছে গণ-অর্থায়নে নির্মিত সিনেমা ‘আদিম’। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে বিনোদন বিশেষ জুরি পুরস্কার, ১২তম কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের সেরা সিনেমার পুরস্কার ঘরে তুলেছে সিনেমাটি। এবার দেশে মুক্তির অনুমতি পেয়েছে ‘আদিম’। বিনা কর্তনে ৬ ডিসেম্বর ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। রবিবার (১১ ডিসেম্বর) বিষয়টি জানিয়েছেন নির্মাতা যুবরাজ শামীম নিজেই।

ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে যুবরাজ শামীম লিখেছেন: ‘সেন্সর ছাড়পত্র পাওয়া প্রসঙ্গে শামীম বলেন, ব্যক্তিগত আমি বিশ্বাস করি একটা ছবির সেন্সর করার অধিকার একমাত্র ঐ ছবির নির্মাতার। তবে প্রতিটা দেশেই ছবি রিলিজ দেয়ার ক্ষেত্রে নিজস্ব কিছু রীতিনীতি রয়েছে। ঐ নিয়ম অনুযায়ী আমাদের সেন্সর বোর্ড হয়ে আসতে হয়। সেন্সরে জমা দেয়ার পর থেকেই ভেতরে নানারকম দ্বিধা কাজ করেছে। সবরকম দ্বিধা শেষে 'আদিম' দেশে রিলিজ দিতে পারছি এটা ভেবেই ভালো লাগছে।’

এদিকে সংবাদমাধ্যমকে শামীম বলেন, ‘আমি জানতাম-ই না যে সেন্সর পেয়েছে। গত ৬ তারিখে এটি সেন্সর হয়েছে, আজকে সেন্সরপত্র হাতে পেলাম।’ সিনেমাটির মুক্তি দেয়া বিষয়ে তিনি বলেন, ‘এ নিয়ে এখনও কোনো কিছু ঠিক করিনি। তবে খুব শিগগিরই জানানো হবে কবে নাগাদ মুক্তি দেব।’

খুনের দায় এড়াতে এক স্টেশন থেকে অন্য স্টেশনে ঘুরে বেড়ানো ভাসমান একজন পঙ্গু মানুষকে ঘিরে তৈরি ‘আদিম’-এর গল্প। এই সিনেমায় কোনো পেশাদার অভিনেতা-অভিনেত্রীরা কাজ করেননি। সিনেমাটির এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক। বিভিন্ন ঘাত-প্রতিঘাত সামলে শেষ হয়েছে সিনেমাটির কাজ। রসায়ন ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে ‘আদিম’। সহপ্রযোজক হিসেবে ‘সিনেমাকার’ ও ‘লোটাস ফিল্ম’ যুক্ত আছে।

উল্লেখ্য, ‘আদিম’ সিনেমাটি একাধিক আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছে। এর মধ্যে নিউইয়র্কে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সিনেমার পুরস্কার। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতেছে নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদিম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ