Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুইন্স ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সিনেমা যুবরাজের ‘আদিম’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১১:০৪ এএম

তরুণ চলচ্চিত্র নির্মাতা যুবরাজ শামীমের সিনেমা ‘আদিম’ পেয়েছে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের সেরা সিনেমার পুরস্কার। শনিবার (৫ নভেম্বর) রাতে ১২তম কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ একটি ইউটিউব লাইভের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে। সবার শেষে ঘোষণা করা হয় ‘বেস্ট অব দ্য ফেস্ট’ বিভাগের বিজয়ী ‘আদিম’র নাম।

নির্মাতা যুবরাজ শামীম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সোমবার (৭ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেয়া হবে। আদিম সিনেমার পক্ষে সৈয়দ আবুল হাসনাতের মেয়ে দিঠি হাসনাতের পুরস্কারটি গ্রহণের কথা রয়েছে। পরবর্তী সময়ে পুরস্কারটি কুরিয়ার করে পাঠানো হবে।’

যুবরাজ শামীম আরও বলেন, ‘যারা সিনেমাটি দেখেছেন তারা খুব প্রশংসা করেছেন। সেটিই আমার জন্য অনেক অনুপ্রেরণার। এরই মধ্যে প্রবাসীদের একজন আমার সঙ্গে কথা বলেছেন। তিনি সিনেমাটি নিউ ইয়র্কে থাকা বাংলাদেশিদের জন্য প্রদর্শনীর ইচ্ছার কথা প্রকাশ করেছেন।’

১নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত চলেছে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল। এর মাঝে ‘আদিম’র একটি প্রদর্শনী হয়েছে শহরের কুইন্স থিয়েটারে, এবং অন্যটি মিউজিয়াম অব দ্য মুভিং ইমেজে।

এর আগে আদিম সিনেমাটি জিতে নিয়েছে ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড। মস্কো জয়ের পর গেল মাসে ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দর্শকের প্রশংসা পেয়েছে ‘আদিম’।

টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’ এর শুটিং। ছবির কাহিনীও বস্তিকে কেন্দ্র করেই। ছবির চরিত্ররাও বস্তিতেই বাস করেন। গণঅর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত এবং সহ প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ।

ল্যাংড়া চরিত্রে বাদশা ছাড়াও আদিম এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা। কুইন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিনিও মনোনীত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদিম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ