Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঈনের ব্যাটে এগিয়ে ইংল্যান্ড

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চে্রন্নাই টেস্টের প্রথম দিনটা ভারতের হতে দিলেন না মঈন আলী। তৃতীয় ও চতুর্থ উইকেটে জো রুট ও জনি বেয়ার’শকে নিয়ে দারুণ দুই জুটিতে ইংল্যান্ডকে বড় সংগ্রহের পথ দেখাচ্ছেন মঈন। ৪ উইকেটের বিনিময়ে ২৮৪ রান নিয়ে দিন শেষ করেছে তারা। ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নিয়ে অপরাজিত আছেন মঈন।
এমএ চিদাম্বার স্টেডিয়ামে এদিনও টস ভাগ্যে হাসেন অ্যালিস্টার কুক। তবে সেই হাসি মøান হয়ে যায় ২১ রানে ২ উইকেট হারালে। ভারত সফরে অধিনায়ক কুকের সাথে ব্যাটসম্যান কুকও ব্যর্থতার পরিচয় দিয়ে এদিন ফেরেন ব্যক্তিগত ১০ রানে। তবে তার আগে ইতিহাসের দশম ক্রিকেটার হিসেবে প্রবেশ করেন টেস্টে এগারো হাজারীর আভিজাত্য ক্লাবে। এজন্য কাল তার প্রয়োজন ছিল মাত্র দুই রান। দিনের প্রথম বলেই উমেশ যাদবকে কাভারে ঠেলে দিয়ে সেই লক্ষ্য পূরণ করেন কুক। ১৯৯৪ সালে প্রথম এই ক্লাবে নাম লেখান অ্যালেন বোর্ডার। এরপর ব্রায়ান লারা (২০০৫), শচীন টেন্ডুলকার (২০০৭) হয়ে আরো সাতজন নাম লিখিয়েছেন এই দলে। সবচেয়ে কম ২০৮ ইনিংসে এই ক্লাবে প্রবেশ করেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। কুকের লেগেছে ২৫২ ইনিংস।
কুক ফেরার পরই রুটের সাথে যোগ দিয়ে ১৪৬ রানের জুটি গড়েন মঈন। সেঞ্চুরি থেকে ১২ রান দুরত্বে রবিন্দ্র জাদেজার বলে পার্থিব প্যাটেলের গøাভসে ধরা পড়েন রুট। ১২ রান পেলে শতকের সাথে মাইকেল ভনকে (১৪৮১) টপকে ইংল্যান্ডের হয়ে এক বর্ষপঞ্জিকায় করা সর্বোচ্চ রানের রেকর্ডটাও গড়তে পারতেন রুট। সুযোগ অবশ্য এখনো শেষ হয়ে যায়নি।
একই সুযোগ ছিল জনি বেয়ার’শর সামনেও। মঈনের সাথে ৮৬ রানের জুটি গড়ে এগুচ্ছিলেনও সেই পথে। কিন্তু জাদেজার হাফভলি বলে রান স্কোরিং শট খেলতে গিয়ে শর্ট কাভারে রাহুলের হাতে পড়েন বেয়ার’শ। আর ১৩ রান করতে পারলেই ভনকে টপকে যেতেন এই ইংলিশ উইকেটকিপার। দিনের বাকি ৯ ওভার বেন স্টোকসকে নিয়ে পার করে দেন মঈন। ২২২ বলে ১২টি চারের সাহায্যে ১২০ রান নিয়ে ব্যাটে আছেন ইংলিশ অল রাউন্ডর, ৫ রানে স্টোকস। ৭৩ রানে ৩ উইকেট নিয়ে বিরাট কোহলির দলের সেরা বোলার জাদেজা।
সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে)
ইংল্যান্ড ১ম ইনিংস : ৯০ ওভারে ২৮৪/৪ (কুক ১০, জেনিংস ১, রুট ৮৮, মঈন ১২০*, বেয়ার’শ ৪৯, স্টোকস ৫*; যাদব ০/৪৪, ইশান্ত ১/২৫, জাদেজা ৩/৭৩, অশ্বিন ০/৭৬, মিশ্র ০/৫২, নায়ার ০/৪)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ