Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাটে-বলে আসর সেরা হাসারাঙ্গা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

একজন টুর্নামেন্টে দলের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন, ফাইনালে খেলেছেন অবিস্মরণীয় ইনিংস। আরেকজন নিয়েছেন দলের সবচেয়ে বেশি উইকেট, গুরুত্বপূর্ণ সময়ে ব্যাট হাতে দেখিয়েছেন ঝাঁজ। এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার দুই নায়ক ভানুকা রাজাপাকসা ও ভানিন্দু হাসারাঙ্গাই পেয়েছেন ম্যাচ ও টুর্নামেন্ট সেরার স্বীকৃতি।
৫৮ রানে ৫ উইকেট পড়ার পরিস্থিতিতে থেকে দলকে টেনে ৪৫ বলে অপরাজিত ৭১ করে ম্যাচ সেরা হয়েছেন রাজাপাকসে। তার সঙ্গে মিলে জুটিতে ৩৬ বলে ৫৮ তুলার পথে ২১ বলে ৩৬ রানের ইনিংস খেলা হাসারাঙ্গা পরে বল হাতে ২৭ রানে নেন ৩ উইকেট। পুরো টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৯ উইকেট নিয়েছেন ৭.৩৬ রান দিয়ে। ম্যাচের গুরুত্বপূর্ণ ফেইজে মোড় ঘুরিয়ে দেওয়া বল করে আলো কাড়া হাসারাঙ্গাকে দেওয়া হয়েছে টুর্নামেন্ট সেরার পুরস্কার।
টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে নয়ে থাকা হাসারাঙ্গা এই সংস্করণে ব্যাট হাতে কতটা কার্যকর তার প্রমাণ দিয়েছেন আরেকবার। আফগানিস্তানের বিপক্ষে রান তাড়ায় ৯ বলে অপরাজিত ১৬, পাকিস্তানের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে রান তাড়ায় ৩ বল ১০ করে রাখেন ভূমিকা। ফাইনালের জন্য তিনি তুলে রেখেছিলেন সেরাটা। উপরের দিকের ব্যাটাররা ভালো করায় গোটা টুর্নামেন্টে ব্যাট হাতে নিজেকে মেলে ধরার তেমন সুযোগ ছিল না তার। ফাইনালে সুযোগ পেয়েই তা কাজে লাগান। ভীষণ চাপের মধ্যে খেলেন আগ্রাসী ইনিংস। তার অ্যাপ্রোচেই মোড় ঘুরে যায়। আইপিএলে তার এত কদর কেন সেটা আরেকবার পরিষ্কার হয়েছে।
রাজাপাকসা গোটা আসরেই শ্রীলঙ্কার ব্যাটিংয়ের প্রাণ ভোমরা। ৬ ম্যাচে ৪৭.৭৫ গড়ে তুলেন ১৯১ রান। সবচেয়ে বড় কথা এই রান আনতে তার স্ট্রাইকরেট ছিল ১৪৯.২১। এক পাশে উইকেট পড়লেও আড়ষ্ট হয়ে না থেকে বাউন্ডারি বের করেছেন, দলের রানের চাকা সচল রেখে গেছেন এই বাঁহাতি। ফাইনালে ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলে তিনি করলেন বাজিমাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাটে-বলে আসর সেরা হাসারাঙ্গা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ