Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝড়ের আগে লিটন তাণ্ডব, এডিলেডে ইতিহাস লিখতে চাই বাকিদের সাহসী ব্যাটিং

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ৫:১৪ পিএম

শেষ দিকে ব্যাট হাতে কোহিলি-অশ্বিন যখন ঝড় তুলছিলেন, তখন খ্যাতিমান ধারাভাষ্যকার হার্শা ভোগলে অনেকটা দৃঢ়তার সাথে বলতে লাগলেন,লক্ষ্য ইতিমধ্যেই বাংলাদেশের ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে। জিততে টাইগার ব্যাটসম্যানদের করতে হবে বিশেষ কিছু। অতীত ইতিহাস ও পরিসংখ্যান ঘাটলে অবশ্য তার কথায় খুব একটা অভিমান করার সুযোগ নেই।

১৮৫ রান তাড়া করে জেতার সুখ স্মৃতি যে টাইগারদের খুব বেশি নেই।তবে লিটন দাসের অত কিছু দেখার সময় নেই! দলের সবচেয়ে বিস্ফোরক এই ব্যাটসম্যান যেদিন খেলবেন, সেদিন যে টাইগার্সা যেকোনো পাহাড় ডিঙ্গানোর সাহস রাখে।

বড় রান স্কোরবোর্ডে জুড়ে দিয়ে ইন্ডিয়ানরা মাঠে একটু নির্ভার হতে না হতে তাদের উপর ঝড় বইয়ে দেনএই ওপেনিং ব্যাটসম্যান। ভুবেনেশ্বর,মোহাম্মদ শামিদের উইকেটে চারপাশের সমান তালে পিটিয়ে তিনি যখন অর্ধশত করেন বাংলাদেশের স্কোরকার্ডে দলীয় রান তখন মাত্র ৫৪! ৭ চার ও ৩ ছয়ে মাত্র ২১ বলে ফিফটি করেন এই মারকুটে ব্যাটসম্যান। তার ব্যাটিং দেখে মনে হচ্ছিল এডিলেডে পিচ যেন তার খেলার ধরনের জন্য উপযুক্ত করে বানানো হয়েছে।কি সাবলীল ভাবেই না একের পর এক বাউন্ডারি মেরে গেলেন! তার ব্যাটিং দেখে সেই হার্শা ভোগলে মন্তব্য করে বসলেন,আপনি অন্য যে কাজ করছেন তা বন্ধ করুন, টিভি সেট অন করুন আর লিটন দাসের ধ্রুপদি ব্যাটিং উপভোগ করুন।

তবে লিটন দাস যতটা ঝড়ের গতিতে রান তুলেছেন,শান্ত ছিলেন সেই তুলনায় একেবারেই মন্থর। ঝড়ের আগে বাংলাদেশ ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান তুলে,লিটনের ব্যাট হতে আসে ২৬ বলে ৫৯ রান,শান্ত ১৬ বলে করেন মাত্র ৭! যদিও ডিএল মেথডে এখনও সুবিধাজনক অবস্থায় আছে টাইগার্সরা।তবে গত ম্যাচে ফিফটি করা শান্ত যদি একটু হাত খুলে খেলতে পারলে বাংলাদেশ আরও বেশি সুবিধাজনক অবস্থানে থাকতে পারতো।

টাইগার সমর্থকদের অনেকে হয়তো প্রার্থনা করছেন খেলা যাতে আর শুরু না হয়।আর খেলা না হলে বাংলাদেশ জিতবে,কিন্তু তাতে কি পুরো ম্যাচ দুর্দান্ত খেলে জয় চিনিয়ে নেওয়ার স্বাদ পাওয়া যাবে? খেলা শুরু হলেও জয়ের আত্মবিশ্বাস থাকতে হবে বাংলাদেশের খেলোয়াড়দের।লিটন যেভাবে বুক চিতিয়ে লড়াই করেছেন,বাকিরা যদি তার থেকে অনুপ্রেরণা নিয়ে একটু সাহসের সাথে ব্যাট চালাতে পারেন,তাহলে অ্যাডিলেডে আরও একবার রূপকথা লিখতে পারে টিম টাইগার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ