Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেমিতে নিউজিল্যান্ডকে হারাতে পাকিস্তানের সামনে ৯২ বিশ্বকাপ অনুপ্রেরণা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৬:১৫ পিএম | আপডেট : ৬:১৭ পিএম, ৮ নভেম্বর, ২০২২

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিতে (১৯৯২ বিশ্বকাপ) আসরের পুনরাবৃত্তি, অনুপ্রানীত হতে চায় পাকিস্তান। বুধবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) ম্যাচটি ‍শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

 

ইমরান খানের বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বে অস্ট্রেলিয়ার মাটিতে ১৯৯২ বিশ্বকাপ জিতেছিলো পাকিস্তান। সে আসরের মত আবারও সামনে একই চিত্র, এবারও সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি পাকিস্তান। ১৯৯২ আসরে কোন রকমে সেমিফাইনালে উঠেছিল পাকিস্তান। টুর্নামেন্ট থেকে বাদ পড়তে-পড়তে ভাগ্যের সহায়তায় কোনভাবে শেষ চারে জায়গা করে নিয়েছিলো উপমহাদেশের দলটি। 

 

ইনজামাম-উল-হকের দুর্দান্ত নৈপুন্যে ফাইনালে ওঠা পাকিস্তান শেষ পর্যন্ত ১৯৯২ আসরের শিরোপা জিতেছিল। সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে পাকিস্তান কোচ ম্যাথু হেইডেন বলেন, ‘এটি (১৯৯২ বিশ্বকাপ) সরাসরি প্রভাব ফেলছেনা। তবে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মিডিয়ার কল্যানে ক্রিকেট ভক্তদের একটি অংশ , খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আমরা সবাই এই মিশনের গুরুত্ব এবং তাৎপর্য বুঝতে পারি। এবং ‘৯২’ আসর পাকিস্তান ক্রিকেটের জন্য স্মরণীয় একটি দিন ছিল।’

 

তিনি এছাড়া তিনি বলেন, ‘সে বারের টুর্নামেন্টেও সেমির আগ পর্যন্ত পাকিস্তান দল ছিল অগোছালো দল, আহামরি কোন পারফরমেন্স ছিলনা। চ্যালেঞ্জের মুখে পড়েছে এবং তারপর হঠাৎ করে ঘুড়ে দাঁড়ায় পাকিস্তান। তারা বিপজ্জনক এবং শক্তিশালী হয়ে উঠে। পাকিস্তানের জন্য সে বারের আসরটিও ছিল এবারের আসরের মতই।’

 

তবে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি বাদে আইসিসির প্রতিটি ইভেন্টের ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। ২০১৫ এবং ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলেছে কিউইরা। কিন্তু দুর্ভাগ্যবশত ফাইনালে হেরে যায় তারা। 

 

২০২১ সালে প্রথম টেস্ট বিশ্বকাপের ফাইনাল খেলেছে আইসিসি ট্রফি জয়ের খড়া কাটিয়েছে নিউজিল্যান্ড। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারও ফাইনাল খেলে নিউজজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। এখন ১৯৯২ বিশ্বকাপের ক্ষত মুছে ফেলার সময় তাদের। যদিও আইসিসি টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রেকর্ড ভালো নয়। ২৮বারের মোকাবেলায় ১৭ জয় আছে পাকিস্তানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ক্রিকেট

১৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ