Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোহলির সেই ‘ফেক ফিল্ডিংয়ের’ ভিডিও ভাইরাল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১১:৪৩ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে বুধবার ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৮৪ রান করে ভারত।

লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাসের ঝড়ো ব্যাটিংয়ে ৭ ওভারে ৬৬ রান তুলে টাইগাররা। ম্যাচের এ পরিস্থিতিতে জয়ের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু বাধা হয়ে নেমে আসে বৃষ্টি।

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে বৃষ্টির সময়ে বাংলাদেশের প্রয়োজন ৪৯ রান। সে অনুযায়ী তখন ১৭ রানে এগিয়ে ছিল টাইগাররা। তার মানে বৃষ্টির কারণে খেলা যদি আর মাঠে না গড়াত, তা হলে বৃষ্টি আইনে জিতে যেত বাংলাদেশ।

এদিকে বৃষ্টির পর খেলা যখন পুনরায় শুরু হয়, তখন বাংলাদেশের সামনে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১।

শ্বাসরুদ্ধকর এই ম্যাচে শেষ পর্যন্ত মাত্র ৫ রানে হারে বাংলাদেশ। শেষ পর্যন্ত লড়াই করে ১৬ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করতে সক্ষম হন টাইগাররা। খেলা শেষে বাংলাদেশ দলের আফসোস, প্রাপ্য ৫ রান পায়নি তারা। টাইগারদের পক্ষ থেকে ‘ফেক ফিল্ডিংয়ের’ অভিযোগ তোলা হলেও পেনাল্টি দেওয়া হয়নি ভারতীয় দলকে। বৃষ্টির আগেই ঘটে এ ঘটনা।

‘ফেক ফিল্ডিংয়ের’ বিষয়টি নিয়ে ডানহাতি ব্যাটার নুরুল হাসান সোহান গণমাধ্যমকে বলেন, মাঠ যে ভেজা, আপনারাও দেখছেন বাইরে থেকে, আমরাও দেখছি। ইভেনচুয়ালি আমার কাছে মনে হয় যে, যখন আমরা কথা বলি... একটা ফেক থ্রোও ছিল। যেটায় ৫ রান পেনাল্টি হয়তো হতে পারত। যেটি আমাদের দিকে আসতে পারত। দুর্ভাগ্যবশত সেটিও আসেনি।

জানা গেছে, ঘটনার সময় উইকেটে থাকা ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত তাৎক্ষণিক অভিযোগ করেন আম্পায়ারের কাছে। তবে আম্পায়ার তাকে জানান, এ রকম কিছু তাদের চোখে পড়েনি। ওই ওভার শেষেই বৃষ্টিতে বন্ধ হয় খেলা। বৃষ্টি বিরতিতে বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামও আম্পায়ারদের সঙ্গে গিয়ে কথা বলেন এটি নিয়ে। আম্পায়াররা তখনো বলেন, তারা এ রকম কিছু দেখেননি।

বাংলাদেশ দল সূত্র জানিয়েছে, ফেক ফিল্ডিংয়ের বিষয়টি আম্পায়ারদের জানালেও তারা আমলে নেননি। ফেক ফিল্ডিং করেছেন দারুণ এক ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জেতা বিরাট কোহলি। ভারতের দেওয়া ১৮৫ রানের বড় লক্ষ্যে বৃষ্টির আগে দুর্বার শুরু করে বাংলাদেশ। লিটন দাসের চোখ ধাঁধানো ব্যাটিংয়ে ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান তোলে তারা। বৃষ্টিতে খেলা বন্ধের আগে লিটন ও শান্তর দুই রান নেওয়ার সময় ফেক ফিল্ডিং করেন কোহলি।

উল্লেখ্য, পাঁচ বছর আগে ফেক ফিল্ডিংয়ের নিয়ম চালু হয়। আগে ব্যাটসম্যান শট খেলার পর ফিল্ডার ফিল্ডিং করতে গিয়ে বল না ধরেই থ্রো করার ভান করতেন। তাতে অনেক সময়ই ব্যাটসম্যানরা বিভ্রান্ত হতেন, রান আউটও হয়ে যেতেন। এটা বাড়তে থাকায় ২০১৭ সালে আইসিসি নিয়ম চালু করে পেনাল্টির।

আইন অনুযায়ী, কোনো ফিল্ডার তার কথা বা কাজ দিয়ে ইচ্ছাকৃতভাবে ব্যাটসম্যানের মনোযোগ ভিন্নমুখী করলে বা বিভ্রান্ত করার চেষ্টা কিংবা বাধার সৃষ্টি করলে, তা অন্যায় হবে।

সে ক্ষেত্রে শাস্তি হিসেবে ব্যাটিং দলের সঙ্গে ৫ রান যোগ হয় এবং বলটিকে ঘোষণা করা হয় ‘ডেড’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ক্রিকেট

১৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ