Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কিউইদের হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৫:৫৪ পিএম

বিশ্বকাপে সুপার টুয়েলর্ভের হাইভোল্টেজ ম্যাচে নিউজিল্যান্ডকে ২০ রানে হারিয়ে বিশ্বকাপের সেমির আশা টিকে রইল ইংল্যান্ডের। ব্রিসবেনে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে বাটলারবাহিনী। জবাবে ৬ উইকেট হারিয়ে ১৫৯ রান তুলতে পারে নিউজিল্যান্ড। এই জয়ে পয়েন্ট টেবিলেও ভালো অবস্থানে পৌঁছে গেল ইংল্যান্ড।


জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার ডেভন কনওয়ের উইকেট হারায় তারা। ইংলিশ ওপেনার ৩ রানে বিদায় নেন। দলীয় ২৮ রানে আরেক ওপেনার ফিন অ্যালেন (১৬) বিদায় নেন ইংলিশ পেসার স্যাম কারানের বলে। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ও গ্লেন ফিপিলস মিলে গড়েন দুর্দান্ত এক জুটি। শেষ ১০ ওভারে তাদের লক্ষ্য দাঁড়ায় ১১৪ রান।

১২তম ওভারের প্রথম বলে তাদের জুটিতে ৫০ রান পূর্ণ হয়। ফিলিপস সেখান থেকে রানের গতি বাড়ানোর দিকে মনোযোগ দেন। ১৪তম ওভারে আদিল রশিদের বলে দুই ছক্কা হাঁকানোর পথে তিনি তুলে নেন ফিফটিও। ২৫ বলে ফিফটির দেখা পান তিনি। বেন স্টোকসের করা ওভারের পঞ্চম বলে রশিদের হাতে ক্যাচ তুলে বিদায় নেন উইলিয়ামসন। তার ব্যাট থেকে আসে ৪০ বলে ৪ চারে ঠিক ৪০ রান। তারপরও ওই ওভারে ১০ রান আসে। ফলে শেষ ৩০ বলে ৫৭ রানের লক্ষ্য দাঁড়ায় কিউইদের সামনে। ১৬তম ওভারে আরও এক উইকেট হারায় তারা। এবার জিমি নিশামকে (৬) ফেরান মার্ক উড। ওই ওভারে আসে মাত্র ৩ রান।

১৮তম ওভারে বিদায় নেন দারুণ খেলতে থাকা ফিলিপস। কিউইদের আশাও তাতে হাওয়ায় মিলিয়ে যায়। বিদায়ের আগে ৩৬ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৬২ রান করেন ফিলিপস। ১৯তম ওভারে আসে ১৪ রান। ফলে শেষ ওভারে লক্ষ্য দাঁড়ায় ২৬ রান; কিউইরা নিতে পারে ৫ রান। বল হাতে ইংল্যান্ডের ক্রিস ওকস ও স্যাম কারান ২টি করে এবং মার্ক উড ও বেন স্টোকস ১টি করে উইকেট নেন।


এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে জস বাটলার ও অ্যালেক্স হেলস মিলে গড়েন ৮১ রানের দারুণ জুটি। দুজনেই দেখা পেয়েছেন ফিফটির দেখা। এর মধ্যে হেলস ৪০ বলে ৭ চার ও ১ ছক্কায় ৫২ রান করেন। ১১তম ওভারে কিউই স্পিনার মিচেল স্যান্টনারের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন। ইংলিশ অধিনায়ক নিজেও ফিফটির দেখা পেয়ে যান। লিয়াম লিভিংস্টোনকে নিয়ে গড়েন ৪৫ রানের গুরুত্বপূর্ণ জুটি। ১৪ বলে ২০ রান করে লিভিংস্টোন বোল্ড হন লোকি ফার্গুসনের বলে।

লিভিংস্টোনের সঙ্গে জুটি ভাঙলেও একপ্রান্তে ঝড় তুলতে থাকেন বাটলার। কিন্তু ১৯তম ওভারে কিউই পেসার টিম সাউদির বলে জোড়া ধাক্কা খায় ইংলিশরা। প্রথম বলে ছক্কা হজম করার পরের বলে হ্যারি ব্রুককে (৭) বিদায় করেন সাউদি। চতুর্থ বলে দুর্দান্ত ফর্মে থাকা বাটলার রানআউট হয়ে ফেরেন। বাটলারের ব্যাট থেকে আসে ৪৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৩ রান। শেষ ওভারে লেগ বিফোরের ফাঁদে পরে বিদায় নেন স্টোকসও (৮)।বল হাতে ২ উইকেট নিয়েছেন ফার্গুসন। ১টি করে উইকেট গেছে সাউদি, স্যান্টনার এবং সোদির দখলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ক্রিকেট

১৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ