Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাঞ্চল্যকর বিশ্বজিৎ হত্যা: না.গঞ্জের কিল্লারপুল থেকে আসামী গ্রেপ্তার

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৪:৩৫ পিএম

পুরান ঢাকায় বিশ্বজিৎ দাস হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক পলাতক আসামিকে নারায়ণগঞ্জের কিল্লারপুল এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব।
মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।গ্রেপ্তারকৃত ৩৬ বছর বয়সী খন্দকার মো. ইউনুছ আলী ওরফে ইউনুছ।
বিশ্বজিৎ হত্যাকা-ে যাবজ্জীবন সাজার রায় মাথায় নিয়ে গত দশ বছর ধরে পলাতক জীবন কাটাচ্ছিলেন।
২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধের মধ্যে সূত্রাপুরের বাহাদুর শাহ পার্কের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে বিশ্বজিৎকে হত্যা করা হয়। ওই ঘটনায় অজ্ঞাতনামা ২৫ জনকে আসামি করে সূত্রাপুর থানায় মামলা করেন এসআই জালাল আহমেদ। হত্যাকা-ের তিন মাসের মধ্যে ২০১৩ সালের ৫ মার্চ ২১ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক তাজুল ইসলাম। চাঞ্চল্যকর এ হত্যা মামলায় রায় আসে ২০১৩ সালের ডিসেম্বরে। ২১ আসামির মধ্যে আটজনকে মৃত্যুদ- এবং ১৩ জনকে যাবজ্জীবন সাজা দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। ওই রায়ে ইউনুস যাবজ্জীবন কারাদ-ে দ-িত হলেও পলাতক ছিলেন।
মামলাটি হাই কোর্টে গেলে ২০১৭ সালের ৬ অগাস্ট আটজনের মধ্যে দুই আসামির মৃত্যুদ- বহাল রাখে উচ্চ আদালত। বাকি ছয়জনের মধ্যে চারজনকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়; দুজন খালাস পান।
এছাড়া যাবজ্জীবন দ- পাওয়া ১৩ আসামির দু’জন খালাস পান, অপর ১১ জনের যাবজ্জীবন বহাল থাকে। হাই কোর্টের রায়েও ইউনুসের যাবজ্জীবন সাজা বহাল থাকে। সে সময়ও তিনি পলাতক ছিলেন।
বিশ্বজিৎ হত্যার খবর ও ছবি আলোড়ন তোলে সে সময়ে। আসামিরা সবাই ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মী হওয়ায় সরকারকে সে সময় তুমুল সমালোচনার মুখে পড়তে হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেপ্তার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ