Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কানাডায় মুসলিমদের ওপর হামলা, অভিযুক্তের ১৬ মাসের জেল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১০:৩৮ এএম

কানাডায় এক ব্যক্তি একজন কৃষ্ণাঙ্গ মুসলিম নারী ও তার মেয়ের ওপর হামলা চালায়। জাতিগত উদ্দেশ্যপ্রণোদিত আক্রমণের কারণে ওই ব্যক্তিকে ১৬ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। শুক্রবার এর পাশাপাশি দুই বছরের জন্য পরীক্ষায় সাজা দেওয়া হয়েছে।

২০২০ সালের ৮ ডিসেম্বর রিচার্ড ব্র্যাডলি স্টিভেনস (৪৩) দুই জনের ওপর হামলার দায়ে অভিযুক্ত হয়েছিলেন। হামলার সময় কৃষ্ণাঙ্গ নারী ও তার মেয়ে আলবার্টার এডমন্টনে একটি শপিং মলের বাইরে গাড়িতে বসে ছিলেন।

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, হামলার সময় ব্রাডলি জাতিগত হুমকি দেন এবং গাড়ির জানালা ভেঙে ফেলেন। ওই দুই নারী গাড়ি থেকে বের হলে তাদের হিজাব ছিঁড়ে ফেলেন। এক নারীকে তিনি বারবার ঘুষি মারতে থাকেন।

ব্রাডলির মানসিক রোগ নিয়ন্ত্রণের জন্য ওষুধ খাওয়া বন্ধ করেছিলেন বলে সাজা মাফের অনুরোধ করেন। তবে বিচারক ফার্নে লেরেভারেন্ড তার এই দাবি গ্রহণ করেননি।

বিচারক অভিযুক্তের সাজা কমানোর বার্তা গ্রহণ না করে বলেন যে, 'আমি তার কথা প্রত্যাখ্যান করি। কারণ তিনি বিশেষভাবে সোমালিদের জন্য কথা উল্লেখ করেছিলেন এবং তাদের দেশ ছেড়ে চলে যাওয়ার দাবি করেছিলেন।'

তার একটি দীর্ঘ অপরাধমূলক রেকর্ড রয়েছে, বেশ কয়েকবার পরীক্ষায় রয়েছেন এবং অন্যান্য অনুষ্ঠানে জাতিগত কুসংস্কার প্রদর্শন করেছেন।

আক্রমণের শিকার হওয়া ওই নারী আদালতে বলেন যে, আক্রমণের পর তিনি অনিরাপদ অনুভব করছেন এবং দীর্ঘস্থায়ী মানসিক স্বাস্থ্যের ক্ষত রেখে গেছে। হামলায় পায়ে আঘাত পাওয়ায় তিনি ছয় মাস শয্যাশায়ী ছিলেন।

হামলার ফলে তার মেয়েও শারীরিক ও মানসিক আঘাত পেয়েছে। আদালত শুনেছে যে সে তার মায়ের উপর ভয়াবহ হামলার ঘটনাকে পুনরুজ্জীবিত করছে, ফিজিওথেরাপি করা হয়েছে এবং ৯০ দিনের কাজ মিস করেছে।

এই ঘটনাটি মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভীতি সৃষ্টি করেছিল। ন্যাশনাল কাউন্সিল অফ কানাডিয়ান মুসলিমস (এনসিসিএম) আদালতে ভিকটিমদের পক্ষে একটি বিবৃতি দিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ