Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিজ হেরে অনিশ্চিত দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ধারণা করা হয় দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামের পিচ দারুন পেস সহায়ক। কিন্তু বৃষ্টি ভেজা আবহাওয়ার সুবিধা কাজে লাগাতে গতকাল টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক শিখর ধাওয়ান। তার এই সিদ্ধান্তকে যথার্ত প্রমাণ করেন ভারতীয় স্পিনাররা। দিল্লির ২২ গজে দাঁড়াতেই পারলেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। ২৭.১ ওভারে মাত্র ৯৯ রানেই শেষ হয়ে গেল সফরকারীদের ইনিংস। জবাবে নিজেদের ইনিংসের কুড়িতম ওভারেই জয়ের দেখা পেয়ে যায় ভারত। স্বাগতিকরা ৩ উইকেটে ১০৫ রান তোলে ১৮৫ বল হাতে রেখে। সিরিজের আগের দুই ম্যাচে দুই দলই একটি করে ম্যাচ জেতায় তৃতীয় ম্যাচটি ছিল অলিখিত ফাইনাল। ভারত গতকাল ৭ উইকেটে জেতার পাশাপাশি সিরিজও নিজেদের করে নিল ২-১ ব্যবধানে। অথচ এই সিরিজে ভারত দলে খেলেননি, আসন্ন টি-২০ বিশ্বকাপ দলের ১ জন ক্রিকেটারও।
ব্যাটিং বিপর্যয়ের মতোই চোখে পড়ার মত ছিল, তিনটি ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩ জন আলাদা অধিনায়ক নেতৃত্ব দেওয়াটা। প্রথম ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া টেম্বা বাভুমা অসুস্থ থাকায় দ্বিতীয় ম্যাচে অধিনায়ক হন কেশব মহারাজ। গতকাল সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে মহারাজকেও বিশ্রাম দেওয়ায় টস করতে নামেন ডেভিড মিলার। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা সাজঘরে বসিয়ে রাখল দলের প্রধান বোলার কাগিসো রাবাদাকেও। প্রথম থেকেই ধারাবাহিক ভাবে উইকেট হারাতে শুরু করে দক্ষিণ আফ্রিকা। হেনরিখ ক্লাসেন, জানেমন মালান ও মার্কো জানসেনে ছাড়া সফরকারীদের আর কেউই দুই অঙ্কের রান করতে পারলেন না। ক্লাসেনের ব্যাট থেকে আসা ৩৪ রানই প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ। মালান ও তিনে নামা রেজা হেনড্রিকসকে সাজঘরে পাঠান পেসার মোহাম্মদ সিরাজ। বাকি ৮ উইকেটই ভাগাভাগি করে নেন স্বাগতিক তিন স্পিনার। স্পিনারদের তোপে ২৭.১ বল খেলে ৯৯ রানেই শেষ হয় প্রোটিয়াদের ইনিংস। এই বছরে দ্বিতীয়বার একশর নিচে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। কুলদ্বীপ যাদব নেন ৪ উইকেট। গত জুলাইয়ে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে ৮৩ রানে অলআউট হয়েছিল প্রোটিয়ারা। অন্যদিকে এই ম্যাচের পূর্বে ১৯৯৯ সালে কেনিয়াতে ভারতের বিপক্ষে তাদের আগের সর্বনিম্ন ছিল ১১৭ রানের। কুলদ্বীপ যাদব নেন ৪ উইকেট।
জয়ের জন্য ১০০ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে, কাপ্তান ধাওয়ান ৮ রান করে রান আউট হয়ে গেলেও উইকেটের অন্য প্রান্তে দারুণ ছন্দে ছিলেন শুভমন গিল। ৫৭ বল খেলে ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক থেকে ১ রান দূরে থামে গিলের ইনিংস। ঈশান কিশন দ্রæত ফিরলেও, ২৮ রান করা শ্রেয়স আইয়ার ম্যাচ শেষ করে আসেন সাঞ্জু স্যামসানকে নিয়ে। দক্ষিণ আফ্রিকার কোনও বোলারই তেমন সমস্যায় ফেলতে পারেন নি। ফরটুইন এবং লুঙ্গি এনগিডি ১টি করে উইকেট নেন। মজার ব্যাপার হচ্ছে গতকাল দিল্লিতে দুই দল মিলিয়ে খেললো মোট ৪৬.২ ওভার।
সিরিজ হেরে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে তলানির দিকেই পড়ে রইল দক্ষিণ আফ্রিকা। ১৬ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে ১৩ দলের মধ্যে ১১ নম্বরে তারা। স্বাগতিক ভারত ও সুপার লিগের অন্য শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ