Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস

প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫২ এএম, ১০ ডিসেম্বর, ২০১৬

ঢাকা ডায়নামাইটস : ১৫৯/৯ (২০.০ওভারে)
রাজশাহী কিংস : ১০৩/১০ (১৭.৪ওভারে)
ফল : ঢাকা ডায়নামাইটস ৫৬ রানে জয়ী।
শামীম চৌধুরী : শেষ ৩০ বলে রাজশাহী কিংসের টার্গেট যখন ৬৩, তখনই ট্রফি জয়ের আবহ পেতে শুরু করেছে ঢাকা ডায়নামাইটস। ১৬ বল হাতে রেখে আন্দ্রে রাসেলের বলে উইকেটের পেছনে দাঁড়িয়ে নাজমুল অপু’র ক্যাচটি নিয়ে ৫৬ রানে জয় নিশ্চিত করে সাঙ্গাকারাও হয়ে গেলেন শিশু। ২ বছর আগে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপ ট্রফি জয়ের শ্রীলঙ্কান এই লিজেন্ডারির উৎসবটাও গতকালকের উৎসবের কাছে মেনেছে হার। ডাগ আউট থেকে দৌঁড়ে আসা টিমমেট, কোচিং স্টাফ নিয়ে মাঠজুড়ে ল্যাপ অব অনার, নিজেদের আনন্দ ঢাকা ডায়নামাইটস সমর্থকদের সঙ্গে ভাগাভাগি করতে আনন্দ নৃত্যটা দারুণ মানিয়েছে। ২ কোটি টাকার প্রাইজমানির ডামি বোর্ড এবং ট্রফিটি সাকিব উচিয়ে ধরতে আতশবাজির উৎসবটাও রাতে রঙীন করেছে ঢাকার আকাশ। গত বছর নুতন ফ্রাঞ্জাইজি কিনে, সেরা তারকাদের দলে ভিড়িয়েও দেশের অন্যতম বাণিজ্যিক প্রতিষ্ঠান বেক্সিমকো হয়েছে হতাশ। সাকিব-সুজনে এবার শিরোপা সাফল্যে এবার হেসেছে ঢাকা ডায়নামাইটস। অধিনায়ক হিসেবে এই প্রথম বিপিএলের ট্রফি উচিয়ে ধরেছেন সাকিব, কোচ হিসেবে সে ভাগ্য এবারই প্রথম হলো সুজনের।  
লড়াইটা ছিল ঢাকা ডায়নামাইটসের পরীক্ষিত এক ঝাক অল রাউন্ডার বনাম এতোটা পথ পেরিয়ে ফাইনালে রাজশাহী কিংসকে তোলা অধিনায়ক ড্যারেন স্যামীর। লীগ পর্বে ২টি মুখোমুখি লড়াইয়ে রাজশাহী কিংসের কাছে হেরে যাওয়ার অতীতটাও তাতিয়ে দিয়েছে ঢাকা ডায়নামাইটসকে। মধুর প্রতিশোধে ফাইনালে সেই জবাবটাই কড়ায় গ-ায় মিটিয়ে দিয়েছে ঢাকা। টসে হেরে ব্যাটিং পেয়েও লাভটা হয়েছে সুজনের শিষ্যদের। ইনিংসের চতুর্থ ওভারে মিরাজের বলে মারুফ কাভারে ক্যাচ প্র্যাকটিস করে (৮), পরের ওভারে ধ্রুব’র বলে ডাউন দ্য উইকেটে খেলতে চেয়ে নাসির (৫) স্ট্যাম্পিংয়ে কাঁটা পড়ে এবং ৭ম ওভারে স্যামীর প্রথম বলে মোসাদ্দেক এলবিডাব্লুতে ফিরে যাওয়ায় চাপটা একটু বেশিই পড়েছে ঢাকার ইনিংসে। সেই চাপ সামাল দিয়ে ঢাকাকে ম্যাচে ফেরাতে ৪র্থ উইকেট জুটির ৪১ রান ছিল গুরুত্বপূর্ণ। ৬ষ্ঠ থেকে ১০মÑএই ৫ ওভারে ৪০ রান যোগ করে ঢাকা ঘুরে দাঁড়িয়েছে ইভিন লুইস-সাঙ্গাকারায়। ইনিংসের মাঝপথে ঢাকা ছন্দময় ব্যাটিং উপহার দিতে পেরেছে এই পার্টনারশিপের দারুণ বোঝাপড়ায়।  স্যামীকে পর পর ২ বলে ২টি বাউন্ডারি এবং আফিফকে উপর্যুপরি ৩ বলে বাউন্ডারিতে প্রকৃতই  বিস্ফোরক ইনিংস খেলেছেন ক্যারিবিয়ান ইভিন লুইস (৩১ বলে ৮ বাউন্ডারিতে ৪৫ রান)। সøগে ৩০ বলে ৪৯ রানের কৃতিত্ব সাঙ্গাকারার (৩৩ বলে ৩৬)। ১৯তম ওভারে কেসরিক উইলিয়ামসকে ফাইন লেগের উপর দিয়ে ছক্কা এবং ২০তম ওভারে ফরহাদ রেজাকে সাঙ্গাকারার ২টি বাউন্ডারিতে দেড়শ’ পেরিয়ে প্রতিপক্ষকে ১৬০’র চ্যালেঞ্জ দিয়েই নির্ভার হতে পেরেছে ঢাকা ডায়নামাইটস।
টসে জিতে  ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে ঢাকাকে ধাক্কা দিতে পারেননি স্যামী নিজের ভুলেই। যে দলটির শক্তি তারুণ্য এবং ফিল্ডিংÑসেই রাজশাহী কিংস করেছে তিন তিনটি ক্যাচ মিস। তিন তিনটি ক্যাচ ড্রপে নিজেদের ছন্দটা হারিয়েছে নিজেরাই। ব্যতিক্রম কিছুও আছে। সামিট প্যাটেলের বলে ডিপ মিড উইকেটে ঠিক বাউন্ডারি রোপের সামনে থেকে শরীরের ভারসাম্য ঠিক রেখে দ্বিতীয় প্রচেষ্ঠায় অবিশ্বাস্য ক্যাচে ফরহাদ রেজা পেয়েছেন হাততালি।  তিন স্পেলে করেছেন অসাধারন বোলিংও (৪-০-২৮-৩)। তবে ঢাকার বিপক্ষে ইতোপূর্বের ২ ম্যাচের ২টিতে ম্যাচ উইনিং পারফরমার সামিট প্যাটেল ২ ওভারের প্রথম স্পেলে (২-০-৮-১) প্রশংসিত বোলিং করেও পাননি অবশিস্ট ২ ওভার !  
ওভারপ্রতি ৮’র টার্গেটে শুরুটা যেমন করার কথা, পাওয়ার প্লে’র ৬ ওভারে সেই হিসেবী ব্যাটিংয়েও লাভ হয়নি। দ্বিতীয় উইকেট জুটির ৪৭ রানের পার্টনারশিপটা বড় করতে পারেননি রুম্মানের ভুলে। সানজামুলের বলে গালি থেকে মেহেদী মারুফের ডাইরেক্ট থ্রোতে অসময়ে রুম্মানের (২২ বলে ২৬) রান আউটে কাঁটা পড়ার পরের ওভারে সাকিবকে সুইপ করতে যেয়ে মুমিনুল (৩০ বলে ২৭) এলবিডাব্লুতে ফিরে গেলে বড় ধরনের চাপের মুখে পড়তে হয়েছে রাজশাহীকে। ৫৭ বলে ৯৬ রানের দূরূহ চ্যালেঞ্জ পাড়ি দিতে এসে ডিপ মিড উইকেটে ফ্রাঙ্কলিনের ক্যাচ প্র্যাকটিসে অনোন্যপায় হয়ে সাকিবকে পর পর ২ বলে চার-ছক্কায় রাজশাহী সমর্থকদের দিয়েছিলেন আনন্দ। সাকিবের ওই ওভারে ব্যাকফুটে খেলতে যেয়ে স্যামী বোল্ড আউটে ফিরে যাওয়ার সঙ্গে সঙ্গেই দাবার বোর্ডে মাত হয়েছে রাজা ! ফলো থ্রুতে এসে ডাইরেক্ট থোতে কেসরিক উইলিয়ামসকে রান আউট করতে যেয়ে তাকে আহত করায় ২০ ওভার পর্যন্ত খেলতে পারেনি রাজশাহী। তারকা বোলার ডুয়াইন ব্রাভো এবং আন্দ্রে রাসেল থাকতেও বোলিংয়ে অদ্ভুত প্রাণশক্তি প্রদর্শন করেছেন পেসার রাহী (৩-০-১২-২) এবং স্পিনার সানজামুল (৪-০-১৭-২)। তাদের বোলিংয়েই যে রনে ভঙ্গ দিয়ে রাজশাহী ১০৩ এ ইনিংস গুটিয়ে ফেলতে বাধ্য হয়েছে।



 

Show all comments
  • জাফর হোসাইন ১০ ডিসেম্বর, ২০১৬, ১:৩৬ এএম says : 0
    ঢাকা ডায়নামাইটসকে অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • ১০ ডিসেম্বর, ২০১৬, ৩:২২ পিএম says : 0
    ভাল হয়েছে
    Total Reply(0) Reply
  • Ahsan ১০ ডিসেম্বর, ২০১৬, ৪:২৬ পিএম says : 0
    khela dekhe temon moja pai nai
    Total Reply(0) Reply
  • আবদুল্লাহ নয়ন ১০ ডিসেম্বর, ২০১৬, ৪:২৮ পিএম says : 0
    এত ক্যাচ মিস ও মিস ফিল্ডিং ফাইনালে হওয়া উচিত না।
    Total Reply(0) Reply
  • আবু বক্কর সিদ্দিক ১০ ডিসেম্বর, ২০১৬, ৪:২৯ পিএম says : 0
    সবারই ধারণা ছিলো যে ঢাকা ডায়নামাইটসই জিতবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৭ জানুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ