Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিবিয়ায় শরণার্থী নৌকায় আগুন, ১৫ লাশ উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:২৪ পিএম

লিবিয়ার পশ্চিম উপকূলের সাবরাথায় একটি শরণার্থী নৌকায় আগুন লেগেছে। এ ঘটনায় ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। লিবিয়ার রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র শুক্রবার (৭ অক্টোবর) এই তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, আগুনে বিধ্বস্ত নৌকাটির বিভিন্ন অংশ উপকূলীয় পাথরের ওপর ছড়িয়ে আছে। এর আশেপাশে লাশ পড়ে আছে।
মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়, কখন আগুন লেগেছিল জানা যায়নি সে তথ্যও। এছাড়া তাৎক্ষণিকভাবে এসব ভিডিও ও ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানায় এপি।
লিবিয়ার রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র তৌফিক আল শুকরি জানান, উদ্ধার করা লাশগুলো স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তাদের মৃত্যুর কারণ জানার জন্য দেহাবশেষ পরীক্ষা করা হবে।
অভিবাসী ইস্যুতে কাজ করা একটি স্থানীয় লিবিয়ান এনজিও জানায়, এই ১৫ ব্যক্তিকে মানব পাচারকারীরা গুলি করে এবং তারপর জাহাজে আগুন ধরিয়ে দেয়। নৌকাটিতে ব্যাপক গুলি চালানো হয়েছে।
অভিবাসীরা নিয়মিত লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের উপকূলে পৌঁছানোর আপ্রাণ চেষ্টা করে। বিপজ্জনক এ সমুদ্রযাত্রার জন্য সাবরাথা একটি প্রধান লঞ্চিং পয়েন্ট।
সাম্প্রতিক বছরগুলোতে মানব পাচারকারীরা যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার বিশৃঙ্খলার সুযোগ নিয়ে আর্থিকভাবে ফুলেফেঁপে উঠেছে। ছয়টি দেশের সঙ্গে মরুভূমির এই দেশটির দীর্ঘ সীমানা। যেখান দিয়ে অভিবাসীরা ঝুঁকিপূর্ণ সমুদ্রপথে পাড়ি জমায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ