Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভুটান মুখোমুখি শুক্রবার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৭:৫৩ পিএম

এএফসি এশিয়ান কাপ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশপের বাছাই পর্বে ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে বুধবার রাতে ২-১ গোলের নাটকীয় জয় পেয়ে এখন অনেকটাই ফুরফুরে মেজাজে আছে বাংলাদেশ কিশোর দল। কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তাফা কামাল স্টেডিয়ামে তিন গোলের ওই ম্যাচে সিঙ্গাপুরই গোল তিনটি করেছে, কিন্তু জয় পেয়েছে বাংলাদেশ! অতিথি দল নিজেদের জালে দু’টি এবং বাংলাদেশের জালে একটি পাঠালে দুই আত্মঘাতি গোলের সুবাদে জয় পায় স্বাগতিকরা। ফলে প্রথম ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থানে রয়েছে লাল-সবুজের কিশোর ফুটবল দল। শুক্রবার দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তাফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচ সরাসরি সম্প্রচার করবে বেসরকারী টেলিভিশন চ্যানেল টি স্পোর্টস।

সিঙ্গাপুরের বিপক্ষে জিতেও স্বস্তিতে নেই স্বাগতিকরা। কারণ প্রথম ম্যাচে অনেকগুলো গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি বাংলাদেশ দলের ফরোয়ার্ডরা। প্রতিপক্ষের গোল উপহারে টুর্নামেন্টের বাছাই পর্বে শুভ সূচনা করলেও গ্রুপ সেরা হয়ে মূল পর্বে খেলতে হলে এখনো লম্বা পথ পাড়ি দিতে হবে লাল-সবুজদের। দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে শুধু জিতলেই হবে না, গোল সংখ্যাও বাড়াতে হবে স্বাগতিকদের। নিজেদের প্রথম ম্যাচে এই ভুটানকে ৮-০ গোলে বিধ্বস্ত করে ইয়েমেন তাদের ইতোমধ্যে শক্তির প্রমাণ দিয়েছে। সেই ইয়েমেন শুক্রবার বিকাল ৪টায় একই ভেন্যুতে খেলবে সিঙ্গাপুরের বিপক্ষে। তাই বলাই ভুটানের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের হিসেব কষার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের ফুটবলাররা।

বয়সভিত্তিক টুর্নামেন্টে গত মাসে এই ভুটানকে হারিয়েছিল বাংলাদেশ। গত ১২ সেপ্টেম্বর বাহরাইনে এএফসি অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ বাছাই পর্বে বাংলাদেশ জিতেছিল ২-১ গোলে। এক মাসের ব্যবধানে আবারও বয়সভিত্তিক আসরে ভুটানের সামনে মিরাজুল-নাজিম উদ্দিন-রাতুলরা। এবার খেলা নিজেদের মাঠে বলেই আশা একটু বেশিই। তবে ভুটানের বিপক্ষে ইয়েমেন আট গোলে জেতায় বাংলাদেশের উপর চাপটাও কিন্তু বেশি। ভুটানকে বড় ব্যবধানে হারাতে হবে, এই সমীকরণ মাথায় নিয়েই মাঠে নামতে হবে বাংলাদেশ দলকে। যদিও সিঙ্গাপুরের বিপক্ষে স্বাগতিক ফরোয়ার্ডরা গোল করতে ব্যর্থ হওয়ায় দুশ্চিন্তাটা বেড়েছে কোচ পল স্মলির। তারপরও তিনি আশাবাদী,‘আমার কাছে জয়টাই ছিল সবচেয়ে গুরুত্বপুর্ণ। এটা অবশ্য ভাবনার বিষয় যে, আমার ফরোয়ার্ডরা গোল করতে পারেনি প্রথম ম্যাচে। তবে আমার বিশ^াস ভুটানের বিপক্ষে ছেলেরা গোল পাবে।’ শুধু গোল পেলেই চলবে না, ব্যবধানও যে বাড়াতে হবে। সেটাও মাথায় আছে কোচ স্মলির,‘এই গ্রুপে আমার দেখা মতে শক্তিশালী দল ইয়েমেন। তাদের খেলা আমরা দেখেছি। আমার কাছে মনে হয়েছে আগামীকাল (শুক্রবার) ভালো একটি ম্যাচ হবে। সাপ্তাহিক বন্ধের দিনে দর্শকরাও স্টেডিয়ামমুখী হবেন আশাকরি। সবার সাপোর্টে ভুটানের বিপক্ষে ছেলেরা নিজেদের মেলে ধরবে বলে বিশ^াস আমার। আশা করি ভুটানকে বড় ব্যবধানেই হারাতে পারবো।’ লড়াইয়ে নামার আগে কাল বিকালে ম্যাচভেন্যুতে শেষ মুহূর্তের অনুশীলনে ঘাম ঝরান বাংলাদেশ ও ভুটানের ফুটবলাররা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান কাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ