Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই হারের ধাক্কায় চার ধাপ পেছাল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১২:০১ এএম

এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের ‘ই’ গ্রæপে বাহরাইন ও তুর্কমেনিস্তানের কাছে হেরে ফিফা র‌্যাঙ্কিংয়ে চার ধাপ পেছালো বাংলাদেশ। মালয়েশিয়ার কুয়ালালামপুরে গত বুধবার এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনের বিপক্ষে ২-০ ও শনিবার তুর্কমেনিস্তানের বিপক্ষে ২-১ গোলে হেরেছেন জামাল ভূঁইয়ারা। এ দুই হার লাল-সবুজদের নিয়ে গেছে র‌্যাঙ্কিংয়ের ১৯২তম স্থানে। ফলে প্রায় সাড়ে তিন বছর পর র‌্যাঙ্কিংয়ে ফের ১৯০›র ঘরে ঢুকলো বাংলাদেশ।
বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সর্বশেষ আপডেট অনুযায়ী গত ৩১ মার্চ বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ১৮৮। তখন রেটিং পয়েন্ট ছিল ৯০৩.৯৮। কিন্তু কুয়ালালামপুরে প্রতিযোগিতামূলক দুই ম্যাচ হেরে ১১.৯৯ রেটিং হারিয়েছে বাংলাদেশ। ফলে ১১ জুন পর্যন্ত ৮৯১.৯৯ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে এখন বাংলাদেশের অবস্থান ১৯২তম। ফিফার র‌্যাঙ্কিং অ্যালগরিদম বিশ্লেষণ কওে গতকাল এ খবর জানিয়েছে ফুটি র‌্যাঙ্কিংস। এর আগে ২০১৯ সালের ফেব্রæয়ারিতে র‌্যাঙ্কিংয়ে ১৯০ বা এর পেছনে ছিল বাংলাদেশ। ওই বছরের ফেব্রæয়ারিতে বাংলাদেশের অবস্থান ছিল ১৯২তম। পরে একই বছরের এপ্রিলে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১৮৮তম স্থানে উঠে আসে বাংলাদেশ। এরপর গত ৪০ মাসে আর ১৯০-র ঘরে নামেনি লাল-সবুজরা।
অবশ্য ফুটি র‌্যাঙ্কিংস অনুযায়ী বাংলাদেশ এখন ১৯২তম হলেও, ফিফার ওয়েবসাইটে ৩১ মার্চের পর আর আপডেট না আসায় বাংলাদেশকে দেখা যাচ্ছে ১৮৮তম স্থানেই। তবে নতুন আপডেটেই এই র‌্যাঙ্কিংয়ে অদলবদল ঘটবে।
এদিকে এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে আগামীকাল নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে কাল সকালে কুয়ালালামপুরের টিম হাটেলেই জিম ও সুইমিং সেশন করেই কাটিয়েছেন জামাল ভ‚ঁইয়ারা। দুই ম্যাচ হারার পর এই টুর্নামেন্ট থেকে বাংলাদেশের বিদায় প্রায় নিশ্চিত। যদিও শেষ ম্যাচ থেকে কিছু অর্জন করতে পারলে সেটাই হবে জামাল-জিকোদের জন্য বড় পাওয়া। তবে তুর্কমেনিস্তানের বিপক্ষে হারের পর হতাশা প্রকাশ করে বাংলাদেশের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, ‘এই ম্যাচ থেকে দলের কিছু পাওয়া উচিত ছিল। অন্তত একটি পয়েন্ট না পাওয়ায় বাংলাদেশ দলের খেলোয়াড়রাও হতাশ। তবে বাংলাদেশ দলের জন্য ইতিবাচক বিষয় হলো খেলতে চাইলে যে খেলা যায় সেটা প্রমাণ হয়েছে এই ম্যাচে। তুর্কমেনিস্তান ম্যাচ জিতে মাঠ ছাড়লেও বাংলাদেশের লড়াই দেখেছে তারা।’
অন্যদিকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে দেওয়া এক ভিডিও বার্তায় জাতীয় দলের গোলরক্ষক কোচ বিপ্লব ভট্টাচার্য বলেন,‘তুর্কমেনিস্তানের বিপক্ষে হারের পর আমরা সারারাত ঘুমাতে পারিনি। অথচ তখন মনে হচ্ছিল, এই বুঝি জিতে গেছি। এই ম্যাচ হারবো ভাবতেও পারছি না। তবে হেরে গিয়েও প্রেরণাদায়ক অনেক কিছু পাচ্ছেন বিপ্লব, ‘সবচেয়ে ইতিবাচক দিক হলো ফুটবল নিয়ে যে আশা দেখা যায়, তা কিছুটা হলেও উপহার দেওয়া গেছে। আমাদের মানুষ কিন্তু ভালো ফুটবল চায়। হার-জিত ম্যাচের অংশ, তা থাকবে। আমাদের খেলোয়াড়রা ইন্দোনেশিয়ায় একটি এবং মালয়েশিয়ায় দু’টিসহ মোট তিনটা ম্যাচেই সামর্থ্যরে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এএফসি এশিয়ান কাপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ