Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লড়াইটা চোটের সঙ্গেও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:০০ এএম

এশিয়ান কাপ বাছাইয়ের তিন ম্যাচ খেলতে মালয়েশিয়া যাত্রার আগে বাংলাদেশ জাতীয় ফুটবল দল একমাত্র ফিফা প্রীতি ম্যাচে ইন্দোনেশিয়ার মুখোমুখি হবে আজ। দেশটির জাভা দ্বীপের বান্দুং শহরের সি জালাক হারুপাত স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে চোটাক্রান্ত দল নিয়ে প্রস্তুত বাংলাদেশের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের কোচ ক্যাবরেরা ও অধিনায়ক জামাল ভূঁইয়া স্থানীয় গণমাধ্যমকে বলেন, স্বাগতিকদের বিপক্ষে এ ম্যাচটির ভুলত্রæটি কাজে লাগবে মালয়েশিয়ার এশিয়ান কাপ বাছাইয়ে।
বাংলাদেশ এই ম্যাচটি খেলছে এশিয়ান কাপ বাছাই পর্বের প্রস্তুতি হিসেবে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে ইন্দোনেশিয়ার বালিতে স্বাগতিকদের বিপক্ষে দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলার কথা ছিল লাল-সবুজদের। কিন্তু বাংলাদে দলের ফুটবলারদের করোনাভাইরাস টিকার ডোজ সমস্যায় সফরটি বাতিল হয়। এবার এশিয়ান কাপ বাছাই খেলতে মালয়েশিয়া যাওয়ার পথে এ ম্যাচটির আয়োজন করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৮৮) চেয়ে ২৯ ধাপ এগিয়ে ইন্দোনেশিয়া (১৫৯)। র‌্যাঙ্কিংই বলে দেয় ঘরের মাঠে আজকের ম্যাচে ইন্দোনেশিয়াই ফেভারিট। ম্যাচটি বাংলাদেশ দলের নতুন কোচ ক্যাবরেরার জন্য একটা পরীক্ষাও। শুধু ইন্দোনেশিয়া ম্যাচই নয়, মালয়েশিয়ার এশিয়ান কাপ বাছাইয়ের তিন ম্যাচও তার জন্য পরীক্ষা। ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচটি খেলে আগামীকালই বাংলাদেশ পাড়ি জমাবে মালয়েশিয়ায়। যেখানে আগামী ৮ থেকে ১৪ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়ান কাপ বাছাইয়ের ‘ই’ গ্রæপের খেলা। এই টুর্নামেন্টে বাংলাদেশ যে তিনটি দেশের বিপক্ষে খেলবে সেই বাহরাইন, তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়া র‌্যাঙ্কিংয়ে আরও এগিয়ে জামালদের চেয়ে। তাই ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচে একটু ভালো ফল প্রত্যাশা করছেন লাল-সবুজের ফুটবলপ্রেমীরা। যদিও নিজেদের মাঠে ইন্দোনেশিয়া পরিষ্কার ফেভারিট হিসেবেই মাঠে নামবে।
কাল সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ ক্যাবরেরা বলেন,‘চোট সমস্যার সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। এ মুহূর্তে দলে আছে ২২ জন খেলোয়াড়। যখন মালয়েশিয়া যাবো, তখন ২৩ জন হবে। সবাই ইন্দানেশিয়া ্ম্যাচের জন্য প্রস্তুত।’ ক্যাবরেরা যোগ করেন, ‘এটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। এই ম্যাচটা আমাদেরকে মালয়েশিয়ার বাছাইয়ের জন্য প্রস্তুত করবে। দলের প্রতিটি খেলোয়াড়ের জন্য এ ম্যাচটি নিজেদের সামর্থ্য দেখানোর এবং মালয়েশিয়াতে খেলার সুযোগ পাওয়ার জন্য প্রমাণ দেওয়ার সুযোগ।’ ইনজুরির কারণে বাংলাদেশ দলের বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় ছিটকে যাওয়ার পর কোচকে তরুণদের উপর ভরসা করতে হচ্ছে। তিনি দলীয় শক্তিকে কাজে লাগাতে চান। তাই তো ক্যাবরেরার কন্ঠে প্রত্যাশার সুর,‘ইন্দোনেশিয়া ম্যাচের জন্য আমরা অনুশীল করেছি, পরিকল্পনা নিয়ে কাজ করেছি। মালয়েশিয়াতে বাছাইয়ের প্রথম ম্যাচে বাহরাইনের বিপক্ষে মাঠে নামার আগে ইন্দোনেশিয়া ম্যাচটি আমাদের প্রস্তুতির অংশ। আমার দলে কয়েকজন তরুণ খেলোয়াড় আছে, যারা প্রীতি ম্যাচে প্রভাব রাখতে পারে। কিছু খেলোয়াড় আছে, যারা একসঙ্গে অনেক দিন কাজ করেছে। তরুণদের নিয়ে আশাবাদী আমি। মনে করি, এটা আমাদের দলীয় শক্তি।’ তিনি আরও বলেন,‘এখানে (ইন্দোনেশিয়া) ছেলেরা চারদিন কঠোর অনুশীলন করেছে। আমরা প্রস্তুত, স্বাগতিকদের বিপক্ষে ভালো করতে মুখিয়ে আছে সবাই।’
অধিনায়ক জামাল ভ‚ইয়া বলেন, ‘আমরা জানি এই ম্যাচটি অনেক কঠিন। কারণ ম্যাচটি তাদের ঘরের মাঠে। ইন্দোনেশিয়া শক্তিশালী দল এবং কালকের (আজ) ম্যাচে তারাই ফেভারিট। তবে আমরা যদি নিজেদের কাজটি ঠিকমতো করতে পারি, তাহলে প্রতিদ্ব›িদ্বতাপূর্ন লড়াই হবে বলে বিশ^াস করি। এ ম্যাচটির ভুলত্রæটি গুলো আমাদের কাজে লাগবে মালয়েশিয়ার এশিয়ান কাপ বাছাইয়ে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান কাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ